রাঙামাটির রিজার্ভমূখে ১৪টি কাঁচাঘর আগুনে পুরে ছাই

177

॥ শহিদুল ইসলাম হৃদয় ॥

রাঙামাটি শহরের রিজার্ভমুখ এলাকায় আগুনে পুড়ে নিঃস্ব হয়ে গেছে ১৪ দরিদ্র পরিবার। শনিবার সকাল সাড়ে আটটার সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরনের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে বলে স্থানীয় বাসিন্দা ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে।

সেনাবাহিনী-পুলিশসহ স্থানীয় স্বেচ্ছাসেবীদের সহযোগিতায় দেড় ঘন্টাব্যাপী চেষ্ঠা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল বাহিনী। রাঙামাটি ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার উদয়ন চাকমা গ্যাস সিলিন্ডার বিস্ফোরন ঘটে আগুন লেগেছে বলে নিশ্চিত করলেও ক্ষয়ক্ষতি সম্পর্কে তাৎক্ষনিকভাবে কিছু জানাতে পারেননি। তিনি জানান, আগুনে ১৪টি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে।

ক্ষতিগ্রস্থরা জানিয়েছেন, তারা সকলেই স্থানীয় বাসিন্দা সাবেক জনপ্রতিনিধি নজরুল ইসলামের ভাড়াটিয়া। ভাড়াটিয়া জয়নব এর ঘর থেকে আগুনের সূত্রপাত ঘটে। আগুনের স্থানে ২২টি বসতঘর ছিলো। পেশায় দিনমজুর এসব পরিবারগুলোর কিছুই রক্ষা করতে পারেনি বলেও জানিয়েছে তারা। আগুনে অন্তত ৩০লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্থরা জানিয়েছে।

এদিকে আগুনের খবর পেয়ে তাৎক্ষনিকভাবে ঘটনাস্থলে ছুটে যান রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদসহ পুলিশ ও সেনাবাহিনী, পৌর কাউন্সিলরসহ প্রশাসনের উদ্বর্তন কর্মকর্তাগণ। এসময় ক্ষতিগ্রস্থদের সান্তনা প্রদানের পাশাপাশি এই বিপদে তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন জেলা প্রশাসক।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর পুলক দে জানিয়েছেন, আগুনে পুড়ে যাওয়া পরিবারগুলোর সকলেই দিনমজুর। কাজ কর্মহীন তারা ঘরবন্দি অবস্থায় ছিলো। আমি পৌরসভার পক্ষ থেকে গতকালই প্রতিটি পরিবারকে ১০কেজি চাউল দিয়েছিলাম। কিন্তু শনিবার সকালের আগুনে সকলেরই ঘরে রক্ষিত সেই চাউলগুলোসহ সবকিছু পুড়ে গেছে দেখলাম। তাদের জন্য পৌরসভার পক্ষ থেকের সহায়তা করা হবে বলেও জানিয়েছেন তিনি।