আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পিসিপি’র বিনম্র শ্রদ্ধা

499

স্টাফ রিপোর্ট- ২১ ফেব্রুয়ারি ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি): আজ ২১শে ফেব্রুয়ারি মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারসহ চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

‘জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি সংখ্যালঘু জাতিসমূহের ভাষা ও বিকাশের পূর্বশর্ত’ এই স্লোগানে একুশে প্রথম প্রহরে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সকল ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় কমিটি।

পিসিপি‘র কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা ও কেন্দ্রীয় অর্থ সম্পাদক সুনীল ত্রিপুরার নেতৃত্বে ২০-৩০জনের একটি টিম রাত ১টা ৪৫ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যেমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পিসিপি’র নেতা-কর্মীরা পলাশি মোড় হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কারিগরী সমিতি এর কার্যালয় থেকে দীর্ঘ সারি অপেক্ষার পর ২০ ফেব্রুয়ারি রাত ১১টা ১৫মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পোছেন।

পুষ্পস্তবক অর্পণের পর পিসিপি‘র কেন্দ্রীয় সদস্য রিয়েল ত্রিপুরা সাংবাদকিদের বলেন, আপনারা জানেন আমরা ২০১০ সাল থেকে শহীদ মিনারে ফুল দেয়া থেকে বিরত ছিলাম। কারণ সরকার এই দেশে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তাদের নিজস্ব মাতৃভাষা দিয়ে ন্যুনতম শিক্ষা ব্যবস্থা চালু করেনি। এই বছর সরকার ৫টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাক-প্রাথমিক লেভেল পর্যন্ত চালু করেছে। তাই সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে আমরা এই বছর থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। যদিও কেবল ৫টি জাতিসত্তার মাতৃভাষায় ও প্রাক-প্রাথমিক লেভেল পর্যন্ত যথেষ্ট নয়। তিনি পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ পিসিপি‘র শিক্ষা সংক্রান্ত ৫ দফা পূর্ণ বাস্তবায়নের দাবি করেন।

এদিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিচ্ছে ডাক সকল মাতৃভাষা মুক্তি পাক’ এই স্লোগানে পিসিপি’র চট্টগ্রাম মহানগর কমিটি’র নেতৃবৃন্দ একুশের প্রথম প্রহরে চট্টগ্রামের শহীদ মিনারে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করেছে।

পিসিপি‘র কেন্দ্রীয় সহসভাপতি বিপুল চাকমার নেতৃত্বে একটি টিম রাত ১২টা ৩০মিনিটে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন। এসময় গনতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা ও সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মারমা, চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুকৃতি চাকমা, পিসিপি মহানগর শাখার সভাপতি পলাশ চাকমা, সাধারণ সম্পাদক জিকু চাকমাসহ ৭০-৮০জনের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে পিসিপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে।

‘শুধু প্রাক-প্রাথমিক শিক্ষা যথেষ্ট নয়, সকল জাতিসত্তার নিজ মাতৃভাষার মাধ্যেমে প্রাথমিক লেভেল পর্যন্ত শিক্ষা চালুসহ পিসিপি‘র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি পূর্ণ বাস্তবায়ন কর’ এই স্লোগানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা জানিয়ে বান্দরবান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) বান্দরবান জেলা শাখা।

সকালে বান্দরবান প্রেস ক্লাবের সামনে থেকে পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিল চাকমার নেতৃত্বে ২০-২৫জনের একটি টিম র‌্যালির মাধ্যেমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ মিনারে ফুল দেয়ার পরে ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

এছাড়া ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে খাগড়াছড়ি জেলা সদরসহ দীঘিনালা, মানিকছড়ি, রামগড়, মাটিরাঙ্গা, লক্ষ্মীছড়ি ও মহালছড়ি এবং রাঙামাটি জেলার কাউখালী ও নানিয়াচর উপজেলায় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুুষ্পস্তবক অর্পণ করেছে জেলা উপজেলা শাখার পিসিপি’র নেতৃবৃন্দ।

পোস্ট করেন- শামীমুল আহসআন, ঢাকা বুরো প্রধান।