রাঙামাটিতে প্রাথমিক শিক্ষার্থীদের শাস্তি প্রদান না করার বিষয়ে অঙ্গীকারনামা নেওয়া হচ্ছে

506

dr  p.1
রাঙামাটি রিপোর্ট , ১৯ জুলাই ২০১৬ : রাঙামাটি জেলায় প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের আর কোনো ভাবেই যাতে শারীরিক ও মানসিক শাস্তি প্রদান না করা হয় সে লক্ষ্যে নতুন-পুরাতন সকল শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে অঙ্গীকারনামা নেওয়া হচ্ছে। রাঙামাটি জেলার প্রাথমিক বিদ্যালয়েগুলোতে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে স্কুলে স্কুলে বিভিন্ন প্লে কার্ড ও পোস্টার টাঙ্গানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারের ঘোষণা অনুযায়ী সকল স্কুলের শিক্ষক ও  শিক্ষার্থীদের বিষয়টি অবহিত করা হচ্ছে, একইসাথে প্রাথমিক শিক্ষা বিভাগ বিভাগের উদ্যোগে বাল্য বিবাহ রোধে জেলার ১০টি উপজেলায় গণসচেতনতা মূলক নাটিকা প্রদর্শনীর উদ্যোগও নেওয়া হচ্ছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভায় এ তথ্য জানান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। পর্যটন হলিডে কমপ্লেক্স এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। সভাপতির বক্তব্যে তিনি বলেন, পার্বত্য শান্তিচুক্তির ফলে এ জেলার জনগণের কল্যাণ ও উন্নয়নের স্বার্থে পার্বত্য জেলা পরিষদ গঠিত হয়েছে। এর ফলে পার্বত্য জেলা পরিষদে গুরুত্বপূর্ণ এবং জনকল্যাণমূলক প্রতিষ্ঠানগুলো হস্তান্তরিত হয়েছে মানুষের উন্নয়ন সাধনের জন্য। তাই পরিষদ ও হস্তান্তরিত বিভাগের সকল কর্মকর্তাদের উপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করার আহবান জানান তিনি।

জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্যাগণ ও হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জন ডাঃ ¯েœহ কান্তি চাকমা বলেন, গত ১৬ জুলাই সারা দেশের ন্যায় রাঙ্গামাটির ১০টি উপজেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬মাস থেকে ৫বছরের সকল শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে । এছাড়া জুরাছড়ি, বিলাইছড়ি, কাউখালী ও বরকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো মেরামতের জন্য তিনি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেন।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বলেন, পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি প্রকল্প জুন ২০১৬তে সমাপ্ত হবে। প্রকল্পের আওতায় ১০উপজেলায় ২৭০টি প্রযুক্তি ভিত্তিক কৃষি প্রদর্শনী প্লট গড়ে তোলা হয়। এছাড়া জেলা পরিষদের অর্থায়নে স্ট্রবেরী, চা ও কফি চাষ প্রকল্প যথারীতি চলছে। মাধ্যমিক শিক্ষা বিভাগের শিক্ষা কর্মকর্তা বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের বিতর্ক ও রচনা প্রতিযোগিতা আয়োজনে একটি বাজেট পরিষদে উপস্থাপন করা হয়েছে। জেলা সমাজ সেবা বিভাগের কর্মকর্তা বলেন, সমাজসেবা কর্তৃক তালিকাভুক্তদের মাঝে ক্ষুদ্রঋণ, বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী শিক্ষা ভাতা প্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা জানান, বর্তমানে উপজেলাওয়ারী ভেড়া পালনের উপর প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি খামারীদের ৬টি করে ভেড়া প্রদান করা হচ্ছে। জেলা পরিষদ কর্তৃক খামারীদের ভেড়া পালনের জন্য ভেড়া রাখার ঘর নির্মাণের আর্থিক সহযোগিতা পেলে ইউনিয়ন পর্যায়ে ভেড়া প্রদান করা হবে। যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা জানান, বর্তমানে কম্পিউটারে ৪০জন, পোশাক তৈরিতে ৪০ এবং গবাদি পশু-হাঁস-মুরগী পালনের উপর বেকার যুবকদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

পোস্ট করেন- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি