অগ্নিকান্ডে টিটিসি এলাকায় ২০টি বসতঘর পুড়ে ছাই

535

p.......9

স্টাফ রিপোর্টার, ১৩ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : রাঙামাটি শহরে আকস্মিক অগ্নিকান্ডে ২০টি বসতঘর সম্পূর্ন পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার বিকেলে শহরের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সংলগ্ন এলাকায় এই দূর্ঘটনা ঘটে। সেনাবাহিনী-ফায়ার সার্ভিস, পুলিশ ও আনসার ব্যাটালিয়নের সদস্যদের ঘন্টাব্যাপী প্রাণান্ত চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ঘন্টাব্যাপী চলা অগ্নিদুর্ঘটনায় বসতভিটাসহ মালামাল সম্পূর্ন পুড়ে গেলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয়রা জানিয়েছে, রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এলাকায় বসবাসরত জনৈক অধিবাসীর বসত ঘর থেকে আগুনের সূত্রপাত হয় বলে দাবি করেছে ক্ষতিগ্রস্থ কয়েকজন। তারা জানায়, বিকেল সাড়ে চারটার সময় হঠাৎ করেই পরিতোষের ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। এসময় কোনো কিছু বুঝে উঠার আগেই মূহুর্তের মধ্যেই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। ঘরে থাকা নারী ও শিশুসহ সকলেই নিজের প্রাণ নিয়ে কোনো রকমে ঘর থেকে বের হয়ে যেতে পারলেও ঘরের ভেতরে থাকা আসবাবপত্রসহ সকল প্রকার জিনিসপত্র সম্পূর্ন পুড়ে ছাই হয়ে যায়। এই অগ্নিকান্ডে অন্তত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ক্ষতিগ্রস্থরা। স্থানীয়রা জানিয়েছে, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মধ্যে অনেকেই ভাড়াটিয়া ছিলেন। রাঙামাটি ফায়ার সার্ভিস এর পরিচালক গোলাম মোস্তফা জানিয়েছেন, জনৈক ব্যক্তির বসতঘরের গ্যাসের সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে জানাগেছে। তারপরও তদন্ত পরবর্তী সময়ে বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি। এক প্রশ্নের জবাবে গোলাম মোস্তফা জানিয়েছেন, ১৫ থেকে ১৭ টি ঘর পুড়েছে বলে আমরা ধারনা করছি।

এদিকে আগুন লাগার খবর পাওয়া মাত্রই রাঙামাটি সেনাজোনের জোন কমান্ডারসহ সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে। পরে পুলিশ-আনসার ব্যাটালিয়ন ও রেড ক্রিসেন্টের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতায় অংশ নেয়। এসময় রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোস্তফা জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোয়েব আহম্মেদ চৌধুরী, রাঙামাটি সদর উপজেলার চেয়ারম্যান তরুন কান্তি চাকমা, ইউএনও আবুল কালাম, রাঙামাটি জেলা পুলিশের সার্কেল এএসপি (সদর) চিত্ত রঞ্জন পালসহ সেনাবাহিনী-জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উদ্বর্তন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা পর্যবেক্ষণ করেন।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান