অটিজম শিশুদের অবজ্ঞা নয়,ভালবাসতে হবে: অংসুই প্রু চৌধুরী

409

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন- ‘অটিজম শিশুদের অবজ্ঞা নয়, ভালবাসতে হবে’। শনিবার সকালে রাঙামাটি সমাজ সেবা অধিদপ্তরের আয়োজনে জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশ^ অটিজম দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান আরও বলেন- অটিজম বিষয়ে ধারণা দেওয়ার জন্য মূলত এই দিবস পালন করা হয়।অটিজম শিশুদেরকে পারিবারিক বোঝা মনে না করে বিশেষভাবে আদর যতœ করে তাদের গড়ে তুলতে হবে। যাতে তারা পরিবার, সমাজে স্বাভাবিক শিশুর মত মিলেমিশে গড়ে উঠতে পারে, সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন- অটিজম শিশুদের চিকিৎসা বিষয়ে বিশ^ব্যাপি গবেষনা চলমান আছে। বর্তমান সরকার অটিজম শিশুদের বিকাশ সাধনে অগ্রণী ভূমিকা রাখছে। সমাজসেবা অধিদপ্তর রাঙামাটি অঞ্চলের উপ-পরিচালক মো. ওমর ফারুক এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন- জেলা পরিষদের সদস্য প্রর্বতক চাকমা সদস্য,ঝর্ণা খীসা, দিপ্তীময় তালুকদার, সমাজ সেবা অধিদপ্তরের সহকারি পরিচালক রূপনা চাকমা ও বিম্বজিৎ চাকমা।

“এমন বিশ^ গড়ি, অটিজম বৈশিষ্টসমন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি” এই øোগানকে সামনে রেখে বিশ^ অটিজম দিবস পালন করা হচ্ছে। অনুষ্ঠানে প্রতিবন্ধীদের হুইল চেয়ার, ক্যান্সার রোগীদের এককালীন আর্থিক অনুদান ও প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়েছে।