অবৈধভাবে পাচারকালে বিএফডিসির অভিযানে বিপুল পরিমাণ মাছ জব্দ

411

॥ স্টাফ রিপোর্টার ॥

কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধকালীন সময়ে অবৈধভাবে হ্রদের মাছ ধরে পাচার কালে অভিযান চালিয়ে বিপুল পরিমানে মাছ জব্দ করেছে বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি, রাঙামাটি।
বুধবার (২ জুন) সকালে গোপন সূত্রের ভিত্তিতে বিএফডিসি, রাঙ্গামাটি ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলামের নেতৃত্বে বিশেষ টহল দল কাপ্তাই হ্রদের দারোগা পাহাড় সংলগ্ন একটি পাহাড়ি ঘোনায় অভিযান চালায়।

এসময় যাত্রীবাহী ইঞ্জিন বোটে তল্লাশী চালিয়ে বোটের ডেকে লুকিয়ে রাখা বিভিন্ন প্রজাতির আনুমানিক ৫০ কেজি (বাচা, আইড়, টেংরা, কালিবাউসসহ মিশালি) মাছ জব্দ করে। পরে জব্দকৃত মাছ ১২ হাজার টাকায় নিলামে বিক্রয় করা হয়।

এদিকে গত মাসের ৩০ ও ৩১ মে শুভলং মাস্টারপাড়া, কাইন্দ্যারমুখ, বালুখালী এবং আশেপাশ সংলগ্ন স্থানে নৌ পুলিশের সহায়তায় অবৈধভাবে মাছ ধরার বিরুদ্ধে অভিযান চালায় বিএফডিসি। ওই অভিযানে, মাছ ধরতে ব্যবহৃত ৩টি ইঞ্জিন বোট, প্রায় ৫০০ মিটার সুতা জাল এবং বিপুল সংখ্যক চাই জব্দ করা হয়। বিএফডিসির ব্যবস্থাপক, কমান্ডার তৌহিদুল ইসলাম অভিযান পরিচালনা করেন। তিনি জানান, ৩ মাস রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধকালীন সময়ে অবৈধভাবে হ্রদের মাছ শিকার ও পাচারকারীদের বিরুদ্ধে অভিযান চলমান থাকবে। যাতে করে কাপ্তাই হ্রদে মাছের বংশ বিস্তার ঘটে।