আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে নানিয়ারচরে আলোচনা সভা

27

॥ মাহাদী বিন সুলতান ॥
‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্য সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছে নানিয়ারচর উপজেলা প্রশাসন। মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা মিলনায়তনে সরকারী কর্মকর্তাগণ, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক ও সাধারণ জনগনের সাথে এই সভা আয়োজন করে।

নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান হাওলাদার এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্য দের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প কর্মকর্তা (অতিঃ) মোঃ আব্দুল হান্নান, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মোঃ ওসমান গনি, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আবু হানিফ, নানিয়ারচর সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঙ্গদ চাকমা, সহকারী মৎস কর্মকর্তা কৃতিরাজ খীসা ও বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক প্রমূখ।

দিবসটি উপলক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং উপজেলা পরিষদ কর্তৃক প্রতি বছর নানা কার্যক্রম থাকলেও এবছর করোনা পরিস্থিতির ফলে শুধুমাত্র আলোচনা সভা আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ যেমন একটি উন্নয়নশীল দেশ, তেমনি দুর্যোগ প্রবণও বটে। এসময় তাঁরা দুর্যোগ প্রশমনকল্পে ঝুঁকিপূর্ণ পাহাড়ে ঘর নির্মাণ না করা, পাহাড়ের গাছ কেটে সাবাড় না করা, রাস্তার পাঁশে আনারস কিংবা জুম চাষ না করাসহ সচেতনতামূলক নানা দিক তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে নুরুজ্জামান হাওলাদার বলেন, আজকে আমরা একটা কঠিন দুর্যোগপূর্ণ সময় পার করছি। সেই মুহুর্তেই আজ সারা বিশ্ব আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করছে। বাংলাদেশ একটি দুর্যোগপূর্ণ দেশ হওয়ায় আজও আমরা অর্থনৈতিকভাবে সফল হতে পারিনি। শুধুমাত্র প্রতিবছর দুর্যোগ মোকাবেলায় বিশাল অংকের অর্থ বরাদ্দ দিতে হয়। না হয় বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে অনেক দূর এগিয়ে যেত।