আলীকদমে বন বিভাগের উদ্যোগে তাল বীজ রোপণ শুরু

311

॥ আলীকদম প্রতিনিধি ॥
পাহাড়ি জেলা বান্দরবানের আলীকদম উপজেলায় ৫ হাজার তাল গাছের বীজ রোপান কর্মসূচী শুরু করেছেন লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এস এম কাইচার। এ উপলক্ষ্যে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার চন্দ্র মোহন পাড়া ও মাতামুহুরী রিজার্ভের বাবু পাড়া বুজির কুম এলাকায় তাল গাছের বীজ রোপন করেন বনকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন ডিএফও এস এম কাইচার।

মাতামুহুরী রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোঃ মিনার চৌধুরী বলেন, লামা ও আলীকদম উপজেলায় তুলনামূলকভাবে তাল গাছ কম। তাল গাছের মাধ্যমে বজ্রপাত রোধ করা যায়, এটা এখন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। তিনি আরো বলেন, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা লামা-আলীকদমের পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং জনগণের মাঝে সচেতনা সৃষ্টির মাধ্যমে তাল গাছ রোপনের উদ্যোগ নিয়েছেন।

ডিএফও এস এম কাইচার জানান, প্রয়োজনে সেনা বাহিনীর সহায়তা নিয়ে হেলিকপ্টারের মাধ্যমে মাতামুহুরী রিজার্ভের গহীণ অরণ্যে তাল সহ বিবিধ প্রজাতির গাছের বীজ ছিটানো হবে। আমরা এ বিষয়টি পরিকল্পনার মধ্যে রেখেছি। প্রাথমিকভাবে উপজেলা সদরসহ আশেপাশের এলাকায় তাল বীজ রোপন করছে বনকর্মীরা। পাশাপাশি ব্যক্তিপর্যায়েও তাল বীজ প্রদান করবে বন বিভাগ।

সূত্রে জানা গেছে, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার ব্যাক্তিগত উদ্যোগে লামা ও আলীকদম উপজেলায় ইতোমধ্যে ফেনী বন বিভাগ থেকে তালের বীজ সংগ্রহ করা হয়েছে। বৃহস্পতিবার আলীকদমে তাল বীজ রোপনকালে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন তৈন রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোঃ মিনার চৌধুরী, লামা সদর রেঞ্জ কর্মকর্তা নুরে আলম হাফিজ ও মাতামুহুরী রেঞ্জের বিট কর্মকর্তা সাইদুর রহমান প্রমুখ।