ইটভাটার জন্য পাহাড় কাটায় কাউখালীতে তিনজনের দন্ড

293

p-7wc

কাউখালী প্রতিনিধি- ২২ অক্টোবর ২০১৬, দৈনিক রাঙামাটি:  ইটভাটায় ইট তৈরির মাটি জোগাড় করতে দীর্ঘদিন যাবত কাউখালী উপজেলায় পাহাড় কাটার মহোৎসব চলছে। উপজেলার সুগারমিল আদর্শগ্রাম, গাড়ীছড়া, তারাবনিয়াসহ আশপাশের অন্তত ১০ ইটভাটায় ইট তৈরির জন্য দিন রাত প্রকাশ্যে এসব পাহাড় কাটা হচ্ছে।

এই প্রেক্ষাপটে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে শুক্রবার দুপুরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পাহাড় কাটা অবস্থায় তিনজন ব্যাক্তিকে এসময় ভিন্ন ভিন্ন অপরাধে দন্ডিত করা হয়। দন্ডপ্রাপ্তরা হলো আবুল বশর (৩৫), নাসের হুসেন (৪৬), হোসেন আহাম্মদ (৫৯)। এদের মধ্যে আবুল বশর ও নাসের হুসেন ড্রাইভারকে পাহাড় কেটে ইট তৈরীর কাজে অবৈধভাবে মাটি মজুদের দায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং ইউবিএম ইট ভাটার ম্যানেজার হোসেন আহাম্মদকে সরকারি সম্পদ ধ্বংস করে পাহাড় কাটার দায়ে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।

এছাড়াও নিয়মবহির্ভূতভাবে ধারন ক্ষমতার বাইরে ইট বহন করে রাস্তার ক্ষতিসাধন করায় ৬টি ট্রাকের প্রায় সাত হাজার ইট নিলাম দেয়া হয়।এসময় জব্দ করা হয়েছে ইটভাটা ইউবিএম ও কেবিএম’র ৪টি মাটি কাটার স্কেভেটর। ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী রাঙামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোঃ ফারুক সুফিয়ান জানান, এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। সরকারী সম্পদ বিনষ্টকারীরা যত ক্ষমতাধরই হোক তাদের ছাড় দেয়া হবে না।

কাউখালীতে ভূমি বিরোধের জেরে ৪জন আহত

কাউখালী প্রতিনিধি- কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়নে বাড়ির রাস্তা নিয়ে দুইপক্ষ মারামারি করে অন্তত চারজন আহত হয়েছে বলে খবর পাওয়া যায়। শুক্রবার এ ঘটনা ঘটে। জানা যায় উপজেলার কলমপতি ইউনিয়নের কুলাবেছা গ্রামের বাসিন্দা আনোয়ারা বেগম স্বামী,মোঃ এয়াকুব দীর্ঘ প্রায় ৩০ বছর যাবৎ বাড়িঘর করে বসবাস করে আসছিলেন তার বাড়ির যাতায়াতের একমাত্র রাস্তাটি পার্শ্ববতী বাসিন্দা সুরমা বেগম স্বামী,মোঃ আব্দুলাহ প্রকাশ খোকন মিস্ত্রি প্রায় সময় বাধাঁ প্রদান করে আসছিলেন এ বিষয় নিয়ে ইতিপুর্বে এলাকায় বেশ কয়েকবার সামাজিক বৈঠক হয় কিন্তু বৈঠকের সিদ্ধান্ত উপেক্ষা করে খোকন মিস্ত্রিও পরিবারের লোকজন আনোয়ারা বেগমের পরিবারের সদস্যদের বাধাঁ প্রদান করে আসছিলেন। এক পর্যায় গতকাল শুক্রবার দুপুর ৩টার সময় বাড়ির যাতায়াতের রাস্তা নিয়ে উভয় পক্ষে কথা কাটাকাটি শুরু হলে এক পর্যায় দু পক্ষের মহিলাদের মধ্যে মারামারি শুরু হয়। পরক্ষনে এলাকার লোকজন খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে গিয়ে উভয় পক্ষের মহিলা আহত চারজনকে দ্রুত উদ্ধার করে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন এবং ভর্তি করান বলে জানা যায়।

উভয় পক্ষের আহতরা হলেন ১.মোসাম্মৎ মোমেনা বেগম (২৮)স্বামী,মোঃ জসিম উদ্দিন।২.আনোয়ারা বেগম (৩৫)স্বামী,মোঃ এয়াকুব।৩.সুরমা বেগম (৪৮) স¦ামী, মোঃ আব্দুল্যাহ প্রকাশ খোকন মিস্ত্রি।৪.ফাতেমা বেগম (২৫) স্বামী,মোঃ আলী সর্ব সাং কুলাবেছা পাড়া কলমপতি কাউখালী রাঙামাটি পার্বত্য জেলা। আহতদের মধ্যে একজনের অবস্থা আশংকা বলে জানা যায়। এ রিপোর্ট লিখা পর্যন্ত কাউখালী থানায় উভয় পক্ষের অভিযোগ দায়ের করার প্রক্রিয়া চলছে বলে জানান।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান