ইসলামী ব্যাংকের ট্রেড বেজ্ড মানি লন্ডারিং ও পরিপালন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

348

স্টাফরিপোর্ট- ২৭ অক্টোবর ২০১৮, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি):

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর উদ্যোগে ট্রেড বেজ্ড মানি লন্ডারিং ও পরিপালন বিষয়ক কর্মশালা ২৭ অক্টোবর ২০১৮ শনিবার ইসলামী ব্যাংক টাওয়ারে অনুষ্ঠিত হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলমের সভাপতিত্বে দিনব্যাপী এই কর্মশালা প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডাইরেক্টর ও বাংলাদেশ ফাইন্যান্সয়িাল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর উপ-প্রধান মো. মাসুদ বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ও ক্যামেলকো আবু রেজা মো. ইয়াহিয়া এবং ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ও ইন্টারন্যাশনাল ব্যাংকিং উইং প্রধান হাসনে আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইসলামী ব্যাংক ট্রেইনিং এন্ড রিসার্চ একাডেমির মহাপরিচালক ড. মাহমুদ আহমেদ।

রিসোর্স পারসন হিসেবে ট্রেড বেজ্ড মানি লন্ডারিং রিপোর্টিং শীর্ষক সেশন পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মোহাম্মদ শফিকুল এমদাদ। এসময় ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি ক্যামেলকো মো. রফিকুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ.জি.এম. কামরুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. হাবিবুর রহমান ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাদাত হোসেনসহ ৬০টি এডি শাখার বৈদেশিক বাণিজ্য বিভাগের ইনচার্জবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. মাসুদ বিশ্বাস বলেন, ট্রেড বেজ্ড মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশ সক্রিয় ভ‚মিকা পালন করছে। মানি লন্ডারিং বিষয়ক আন্তর্জাতিক সংগঠন এশিয়া প্যাসিপিক গ্রপ (এপিজি) ও এগমন্ট গ্রæপ মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশের তৎপরতার ভ‚য়সী প্রশংসা করেছে। তিনি বলেন, সঠিকভাবে কাস্টমার’স ডিউ ডিলিজেন্স (সিডিডি) ও এনহ্যান্সড ডিউ ডিলিজেন্স (ইডিডি) সম্পন্ন করার মাধ্যমে মানি লন্ডারিং অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব। ইসলামী ব্যাংক মানি লন্ডারিং প্রতিরোধসহ সকল ব্যাংকিং প্যারামিটারেই একটি কমপ্লায়েন্ট ব্যাংক বলে মন্তব্য করেন তিনি।

সভাপতির বক্তব্যে মো. মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকের বৈদেশিক বাণিজ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ অত্যন্ত দক্ষতা, বিচক্ষনতা ও সচেতনতার সাথে কাজ করছেন। বৈদেশিক বাণিজ্য বিষয়ক জ্ঞান অর্জন ও প্রশিক্ষনে অনেকেরই রয়েছে আন্তর্জাতিক মানের সনদ ও স্বীকৃতি। মানি লন্ডারিং অপরাধে সম্পৃক্ত ব্যক্তিদের উদ্ভাবিত কলা কৌশল সম্পর্কে আরো সচেতন থেকে মানি লন্ডারিং প্রতিরোধে সবাইকে সক্রিয় ভ‚মিকা পালন করার আহবান জানান তিনি।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।