উদীচী শান্তিনগর শাখার সম্মেলন : মঞ্জুর মোর্শেদ সভাপতি, অনিন্দা সাহা সাধারণ সম্পাদক

442

IMG_9611

ঢাকা ব্যুরো অফিস, ৮ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি) : ‘অন্ধ কূপে, বন্ধ কারায়, বাজুক স্লোগান একতারায়’ স্লোগানকে সামনে রেখে আজ ৮ জানুয়ারি, ২০১৬ দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী শান্তিনগর শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে দশটায় শান্তিনগর শহীদ মিনার প্রাঙ্গনে জাতীয় সংগীতের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়।

উদীচী শান্তিনগর শাখার আহ্বায়ক আবৃত্তি শিল্পী বদরুল আহসান খানের সভাপতিত্বে ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মন্টি বৈষ্ণবের সঞ্চালনায় উদ্বোধনী কর্মসূচিতে বক্তব্য রাখেন সম্মেলনের উদ্বোধক চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এ এন রাশেদা, উদীচী ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

বক্তারা উদীচীর প্রতিষ্ঠাকালীন সময়কে স্মরণ করে বলেন, যে শান্তিনগরে উদীচীর যাত্রা শুরু হয়েছিলো, তা আজ বাংলাদেশে সাংস্কৃতিক আন্দোলনে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করছে। বর্তমান সময়ে দেশব্যাপী যে অস্থিরতা চলছে, মানুষ হত্যা চলছে, মৌলবাদী শক্তি মাথা চাড়া দিয়ে উঠে দাঁড়াবার চেষ্টা করছে,  ব্যাপকতর সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে তাকে প্রতিহত করতে হবে। মানুষের মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা ও সংস্কৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই মানুষের পক্ষের শক্তির বিজয় নিশ্চিত করতে গণসংস্কৃতির মূলধারাকে এলাকায় এলাকায় ছড়িয়ে দিতে হবে।

উদ্বোধনী সমাবেশের পর একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শান্তিনগর শহীদ মিনার থেকে শান্তিনগর মোড় হয়ে চামেলিবাগের লুৎফা একাডেমি স্কুলের সামনে গিয়ে শেষ হয়। লুৎফা একাডেমি স্কুলে অনুষ্ঠিত হয় কাউন্সিল অধিবেশন। কাউন্সিল অধিবেশনে বিগত আহ্বায়ক কমিটির নেতৃত্ব একটি রিপোর্ট পেশ ও নতুন কমিটি নির্বাচিত হয়।

বিকেলে শান্তিনগর কাঁচাবাজার সংলগ্ন সড়কে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন কবি গোলাম কিবরিয়া পিনু ও উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। বক্তারা সংস্কৃতির লড়াইকে আরো বেগবান করে তোলার আহ্বান জানিয়ে বলেন, সমাজ ও রাষ্ট্রের পরিবর্তন ঘটাতে হলে জনগণের সাথে নিয়ে সাংস্কৃতিক সংগ্রামকে জোরদার করার বিকল্প নেই। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে উদীচীর শান্তিনগর ও ঢাকা মহানগর শাখা, চামেলী খেলাঘর আসর, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর তৈরি করা গানের দল অন্তরবাজাও, তুহিন কান্তি দাস ও বাউলশিল্পী ভগীরথ মালো।

কাউন্সিল অধিবেশনে মঞ্জুর মোর্শেদকে সভাপতি ও অনিন্দা সাহাকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট উদীচী শিল্পীগোষ্ঠী শান্তিনগর শাখার কমিটি গঠিত হয়। কমিটির অন্যান্য দায়িত্বে রয়েছেন, সহসভাপতি- রাশেদা কুদ্দুস রানু, আফরোজা আখতারী, মন্টি বৈষ্ণব। সহসাধারণ সম্পাদক হিসেবে কান্তা সরকার ও কোষাধ্যক্ষ হিসেবে সুমন মাহমুদ দায়িত্ব পালন করবেন।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান