কন্যা শিশু দিবস উপলক্ষে বরকলে আলোচনা সভা

316

বিহারী চাকমা

ডিজিটাল প্রজন্ম আমাদের প্রজন্ম এই প্রতিপাদ্য নিয়ে বরকলে আর্ন্তজাতিক কন্যা শিশু দিবসের আলোচনা সভার আয়োজন করেছে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ। শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে মেয়ে শিশু ও নারীর ক্ষমতায়ন প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক জবা চাকমা সভায় স্বাগত বক্তব্য রাখেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল রানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বরকল উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা।

সভায় জানানো হয় বিশ্বজুড়ে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর ১১ অক্টোবর তারিখে এই দিবসটি পালন করা হয়। এই দিবসকে মেয়েদের দিন বলা হয়। ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম এই দিবস পালন করা হয়েছিল। প্ল্যান ইন্টারন্যাশনাল নামের এক বেসরকারি সংস্থার পৃষ্ঠপোষকতায় একটি প্রকল্প হিসেবে আর্ন্তজাতিক কন্যা শিশু দিবসের জন্ম হয়েছিল। এই দিবসের প্রধান উদ্দেশ্য লিঙ্গ বৈষম্য দুর করা। এছাড়া শিক্ষার অধিকার, খাদ্য-পুষ্টি আ্ইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা, জোর পুর্বক বাল্য বিবাহ ও বৈষম্য থেকে সুরক্ষা এবং নারীর প্রতি সহিংসতা রোধে কার্যকরী ভুমিকা পালনের উদ্দেশ্যে এই দিবসের সুচনা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বরকল উপজেলা চেয়ারম্যান বিধান চাকমা বলেন- সমাজ কর্তৃক সৃষ্ট বৈষম্য দুর করে মেয়ে শিশুদের অধিকারসহ নারী অধিকার প্রতিষ্ঠা করতে হলে সর্বক্ষেত্রে সমতা বা সমান অধিকার নিশ্চিত করতে হবে। শিক্ষায় শিক্ষিত ও দক্ষ হিসেবে মেয়েদের গড়ে তুলতে হবে। সংকীর্ণতা পরিহার করতে হবে। সংকীর্ণতা পরিহার না করলে সমাজ এগিয়ে যেতে হবে। নারীদের সমমর্যাদা প্রদান করলেই সমাজ এগিয়ে যাবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরকল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী জসিম উদ্দিন, উপজেলা সমবায় কর্মকর্তা জেকলিন চাকমা, বরকল প্রেসক্লাবের সভাপতি বিহারী চাকমা, বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত বিন্দু চাকমা, জুনোপহর নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরেশ সুর চাকমা প্রমুখ। সভায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে নারী ও মেয়ে শিশু এবং শিক্ষার্থীরা অংশ নেয়।