কবি ফখরুজ্জামানের ‘যখন তুমি এলে’ কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন

346


॥ স্টাফ রিপোর্টার ॥

হেমন্তের ¯িœগ্ধ সন্ধ্যায় এক বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে প্রকৃতির রাণী রাঙামাটির সন্তান তরুণ ও প্রতিশ্রুতিশীল কবি ফখরুজ্জামানের ‘যখন তুমি এলে’ নামক কাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে রাঙামাটি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সাহেদ চৌধুরী বলেন, পার্বত্য রাঙামাটির সর্বাঙ্গজুড়ে যে রূপ মাধুরী এখানকার মানুষকে আবৃত করে রেখেছে, এই পরিবেশ ও এই প্রকৃতিতে বেড়ে ওঠা প্রতিটি মানুষের হৃদয় আপনাতেই কাব্যিক আবহ নিয়ে গড়ে উঠে। কিন্তু তারপরও আমরা দেখতে পাচ্ছি এ জেলায় কবি সাহিত্যিক নিতান্ত কম। এটা হয়তো এই কারণে হতে পারে যে, এখানে যারা লিখেতে শুরু করেন তারা উৎসাহ পাননা বলে আর সামনের দিকে অগ্রসর হতে পারেন না।

তিনি বলেন, নতুন লেখক ও কবি সাহিত্যকরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সম্পদ তাদের উৎসাহিত করুন। তিনি তরুণ কবি ফখরুজ্জমানের কাব্য গ্রন্থ তেকে কয়েকটি কবিতার প্রসঙ্গ টেনে বলেন, এই কবিতাগুলো প্রমাণ করে কবি তার গ্রন্থে কোনো একটি দিক নয় বরং জীবনের সার্বিক বিষয়গুলোই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

তিনি কবির সফলতা কামনা করেন এবং জেলার সাহিত্য সংষ্কৃতির বিকাশে জেলাপ্রশাসন সব সময় সাথে থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চারণ সাংবাদিক ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ, রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে, দৈনিক রাঙামাটি সম্পাদক ও রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, একুশে পদক জয়ী পাহাড়ের গবেষক ও লেখক মংছেনচিং মংছিনু, রাঙামাটি জেলার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুজিবুল হক বুলবুল, জেলা কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা, এইচএসডিও এর নির্বাহী পরিচালক ওমর ফারুক, এবং দাঁড়ীকমা প্রকাশনীর স্বত্বাধিকারী ও বইটির প্রকাশক আব্দুল হাকিম প্রমুখ।

বক্তরা কাব্যগুন্থের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং প্রচ্ছদের ভূয়সি প্রসংশা করেন। তারা বলেন তরুণ কবি ফখরুজ্জামানের ভিতর যে সুপ্ত প্রতিভা লুকিয়ে আছে তা বিকাশের পথে এই প্রকাশনা একটি ধাপ, তাকে এগিয়ে যেতে হবে এবং নিরন্তর লিখে যেতে হবে। কারণ যার ভিতরে প্রতিভা আছে তার কাছে তাতির অনেক কিছু চাওয়া এবং পাওয়ার আছে। বইটিতে ৫২টি কবিতা স্থান পেয়েছে।

জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত এই কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন কবি লিটন দেব ও কবি জাবেদ মোহাম্মদ নুর। অনুষ্ঠানে জেলার কবি সাহিত্যিক, শিক্ষক ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।