কলেজ জাতীয়করণের দাবিতে রাজস্থলীতে আজ অবরোধ

300

map

॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

বাঙ্গালহালিয়া কলেজ জাতীয়করণের আদেশ পূর্নবহাল রাখার দাবিতে বৃহষ্পতিবার সকাল-সন্ধ্যা অবরোধ ডেকেছে রাঙামাটির রাজস্থলী উপজেলার স্থানীয়রা।

বুধবার সকালে উপজেলার বাঙ্গালহালিয়া বাজারে মানববন্ধন থেকে এ ঘোষণা দেন বাঙ্গালহালিয়া কলেজ জাতীয়করণ আন্দোলন কমিটির নেতারা ।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন ৩নং বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান, বাঙ্গালহালিয়া কলেজ জাতীয়করণ আন্দোলন কমিটির আহ্বায়ক ও বাঙ্গালহালিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঞোমং মারমা, আন্দোলন কমিটির সদস্য সচিব বিশ্বনাথ চৌধুরী, হেডম্যান প্রতিনিধি মংসিন চৌধুরীসহ শিক্ষার্থীরা ।

মানববন্ধনে বক্তারা বলেন, এ অঞ্চলের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে ১৯৯৮ সালে এ উপজেলায় বাঙ্গালহালিয়া কলেজ প্রতিষ্ঠিত করা হয়। সরকার চলতি বছরের ৩০ জুন প্রতিষ্ঠানটি জাতীয়করণ করার আদেশ জারি করলেও কিন্তু হঠাৎ করে সরকারের এ আদেশ প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ায় সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে উপজেলার সর্বোচ্চ এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

তারা বলেন, কলেজটি জাতীয়করণ করা না হলে কলেজটির কাঠামো যেমন একদিকে ভেঙে যাবে অন্যদিকে শিক্ষার্থীরা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে। বক্তারা দাবি তুলে ধরে বলেন, অবিলম্বে উপজেলার বাঙ্গালহালীয়া কলেজকে জাতীয়করণের আদেশ পূনর্বহাল করা না হলে আরও বৃহত্তর কর্মসূচী ঘোষণা করা হবে বলে তারা জানান।

প্রসঙ্গত, গত ২৮ জুন ২০১৬ ইং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্মারক নং- ’০১,২০১৬-৩২। গত ৩০ জুন শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং ’২০১৬-৭২৩, মাউশি অধিঃ স্মারক নং- ৭এ/০৯/সি-২/২০১৩/৫৬৩৯(ক)/৫। তারই প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধীদপ্তর চট্রগ্রাম অঞ্চল পরিচালক প্রফেসর ড, সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, উপ-পরিচালক ড, গাজী গোলাম মাওলা, সহকারী পরিচালক মোহাম্মদ মোসারফ হোসেন সরজমিনে পরিদর্শন পূর্বক বাঙ্গালহালীয়া কলেজটির স্বপক্ষে অর্থমন্ত্রণালয়ে প্রতিবেদনও দাখিল করিয়াছেন।

এছাড়াও কলেজটি জাতীয়করনের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, ২৯৯ নং রাঙামাটি আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি ও মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু এমপিও কলেজটির পক্ষে সুপারিশ আকারে ডিও লেটার দিয়েছেন।