কাউখালীতে করোনা সচেতনতায় মাঠে নামলো ‘জীবন’

429

সংবাদ বিজ্ঞপ্তি
বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের উর্ধ্বগতির কারণে এক সপ্তাহের লকডাউন দিতে যাচ্ছে সরকার। সোমবার (৫ মার্চ) থেকে দেশব্যাপী ৭ দিনের জন্য এই লকডাউন বলবৎ থাকবে। করোনা ভাইরাস পরিস্থিতির অবনতির কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

আক্রান্তের দিক দিয়ে পিছিয়ে নেই পাহাড়ি জনপদের সাধারণ মানুষগুলোও। প্রশাসনের তৎপরতা এবং স্বাস্থ্য বিভাগের নানা পদক্ষেপ নেয়া স্বত্তেও নিয়মনীতির কোনরুপ তোয়াক্কা না করেই স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছে সাধারণ জনগণ। চরম উদাসীনতা ডেকে আনছে ভয়াবহ বিপর্যয়।

সোমবার থেকে কার্যকর হতে যাওয়া লকডাউনের কথা বিবেচনা করে জনমনে তৈরী হয়েছে নানান সংশয়। রাঙামাটির কাউখালী উপজেলায় “জীবন” কাউখালী চ্যাপটার এগিয়ে এসেছে সাধারণ মানুষকে সচেতন করতে। কাউখালী উপজেলায় রোববার সকাল থেকে করোনা ভাইরাসের ভয়াবহতা থেকে নিরাপদে থাকার কৌশল ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সচেতনতামূলক প্রচারাভিযান পরিচালনা করছে একঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী।
j 2Jibon”জীবন” কাউখালী চ্যাপটারের সাধারণ সম্পাদক উচাইথিন মারমা (থিন) বলেন, “সোমবার থেকে করোনা ভাইরাসের বিস্তৃতি রোধে এবং আক্রান্তের হার নিয়ন্ত্রণে রাখতে সরকার ৭ দিনের যে লকডাউন ঘোষণা করেছে তা নিয়ে সাধারণ মানুষের মনে নানা সংসয় দানা বেঁধেছে। আমরা সাধারণ খেটে খাওয়া মানুষদের এই লকডাউনে কিভাবে নিয়ম মেনে নিরাপদে থাকতে পারবেন সেজন্য সচেতনতামূলক প্রচার প্রচারণা চালাচ্ছি। সাধারণ জনসাধারণের সচেতনতাই তাঁদের রক্ষা করতে পারে। আজ লকডাউনের আগেই আমরা তাঁদের যথাসম্ভব নিরাপদে থাকার জন্য মাস্ক পরিধানের নিয়ম, নিয়মিত হাত ধোয়া নিশ্চিত করাসহ সামাজিক দূরত্ব মেনে চলার মত গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে অবহিত করবো। কাউখালীর গুরুত্বপূর্ণ ও জনবহুল প্রতিটি স্থানে চলবে আমাদের এই সচেতনতামূলক প্রচারাভিযান।

কাউখালী চ্যাপটারের সাংগঠনিক সম্পাদক মোঃ মাহাফুজুর রহমান সবাইকে অনুরোধ করেছেন এই লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থাকার জন্য, সুরক্ষিত থাকার জন্য। নিতান্তই প্রয়োজনে বাহিরে যেতে হলে যেন অবশ্যই মাস্ক পরিধান করে বের হোন।

স্বেচ্ছাসেবী উষাইনু রোয়াজা জানান, কাউখালী উপজেলার সাধারণ মানুষদের মাস্ক বিতরণ, পথচারীদের হাত স্যানিটাইজ করানো, দোকান ও জনবহুল স্থানে নিরাপদ দুরত্ব নিশ্চিত করা সর্বোপরি মানুষদের সচেতন করতেই জীবন কাউখালী চ্যাপটার স্বাস্থ্যবিধি মেনে মাঠে নেমেছে।

সাধারণ সদস্যদের বিশ্বাস, সচেতনতার মাধ্যমেই করোনা ভাইরাসের ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এই লকডাউনে অনলাইনে কাউখালীবাসীকে ভ্যাকসিন নিবন্ধনের জন্যও সহযোগিতা করবে নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবীরা।