কাপ্তাইয়ে বন্যহাতির আক্রমণে বিজিবি ও আনসার ক্যাম্প ক্ষতিগ্রস্থ

324

|| কাপ্তাই প্রতিনিধি ||

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র (পিডিবি) এলাকার অভ্যন্তরে স্পীলওয়ে সংলগ্ন বিজিবি ও আনসার ব্যাটালিয়ন ক্যাম্প বন্য হাতির আক্রমণে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে বন্য হাতির উপস্থিতি টের পেয়ে সৈনিকরা ক্যাম্প থেকে দ্রুত সরে যাওয়ায় হতাহতের ঘটনা থেকে রক্ষা পেয়েছে।

ঘটনাসূত্রে জানা যায়, শনিবার ভোর ৪টার দিকে প্রায় ১০ থেকে ১২ টি হাতির পাল হঠাৎ এসে বিজিবি ও আনসার ক্যাম্পে আক্রমণ করে। এসময় বিজিবি এবং আনসার ব্যাটালিয়ন সদস্যরা প্রাণ রক্ষায় দৌঁড়ে গিয়ে পার্শ্ববর্তী অপর একটি ক্যাম্পে আশ্রয় নেয়। পরে ওই হাতির দল ক্যাম্পের ব্যাপক ক্ষতি সাধন করে এবং ক্যাম্পের পানির লাইন উপড়ে ফেলে। এসময় বিজিবি ও আনসার সদস্যরা মশাল জ্বালিয়ে এবং বাজনা বাজিয়েও হাতির দলকে তাড়ানোর চেষ্টা করে।

পরবর্তীতে তারা জীবন রক্ষার্থে নিরাপদ স্থানে চলে আসে। এদিকে ২৪ আনসার ব্যাটালিয়নের সিনিয়র প্লাটুন কমান্ডার নবাব আলী দেওয়ান ঘটনার বিবরণ দিয়ে বলেন জানান, শনিবার ভোর রাতে ওই হাতির দল ক্যাম্পে এই আক্রমন চালায় এবং ক্যাম্পের ব্যাপক ক্ষতি সাধন করে। পরে তারা বিভিন্ন উপায়ে হাতির দলকে তাড়ানোর চেস্টা করে এবং জীবন রক্ষার্থে নিরাপদ স্থানে চলে আসায় অল্পের জন্য সকলে বন্যহাতির আক্রমণ থেকে রক্ষা পান বলে তিনি জানান।

এছাড়া তিনি বলেন প্রায় সময় বন্যহাতি ক্যাম্পের আশেপাশে এসে ঘোরাঘুরি করে এবং বিভিন্ন গাছ ও ফসলের ব্যাপক ক্ষতি করে। উল্লেখ্য, বর্তমানে কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় বন্য হাতির উপদ্রব বেশি বেড়ে গেছে। এতে জানমালের ক্ষয়ক্ষতির ঘটনার পাশাপাশি সম্প্রতি বন্যহাতির আক্রমণে হতাহতের ঘটনাও ঘটেছে।