কাপ্তাইয়ে ১০ হাজার তাল বীজ রোপণ

187

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

বজ্রপাত ও প্রাকৃতিক দূর্যোগের কবল থেকে মানুষকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর নিন্দেশনায় রাঙামাটি জেলা প্রশাসকের সার্বিক তত্ত্বাবধানেসোমবার কাপ্তাই উপজেলার ৪২ টি স্পটে একযোগে লাগানো হলো ১০ হাজার তাল বীজ।
উপজেলা সদর বাস স্টেশন চত্তরে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম তালের বীজ রোপনের মাধ্যমে এই কর্মসুচির উদ্বোধন করেন।

এসময় কাপ্তাই উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাজির আহম্মেদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী, কাপ্তাই উপজেলা স্কাউটস এর সাধারণ সম্পাদক মাহাবুব হাসান বাবু, সাংবাদিক ঝুলন দত্ত সহ সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান, শিক্ষক এবং বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম জানান, সম্প্রতি সারাদেশে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা ও পরিবেশ বিপর্যয় বৃদ্ধি পেয়েছে। তাই তাল গাছের বীজ রোপণ করে বজ্রপাত হতে মানুষকে রক্ষা করতে সরকার এই কর্মসুচি বাস্তবায়ন করছে। তিনি জানান বজ্রপাত নিরোধক হিসাবে তালগাছ রোপণ করাটা এখন অনেক যুক্তিসংগত।

কারণ তালগাছের সুচালো অগ্রভাগ বজ্রপাত নিরোধক, এছাড়া তালের রস সুস্বাদু ও পুষ্টিকর পানীয়। এইসব তালগাছের বীজ রাস্তার পাশে, উপজেলা- ইউনিয়ন পর্যায়ে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের উন্মুক্ত স্থানে রোপণ করা হয়েছে।