কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের সাথে অংশীজনদের মতবিনিময় সভা

208

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটি এর উদ্যোগে জলবায়ু অর্থায়নে সুশাসন কার্যক্রমের আওতায় কাপ্তাই পাল্পউড বাগান বিভাগ কর্তৃক জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়িত “কাপ্তাই এলাকায় বাগান সৃজনের মাধ্যমে কার্বন সিংক তৈরী” শীর্ষক প্রকল্পের অংশীজনদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  সোমবার সকালে ৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক সহ-সভাপতি অমলেন্দু হাওলাদার। সভায় টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার, পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, সহকারী বন সংরক্ষক, রেঞ্জার, রাইখালী ইউপি চেয়ারম্যান, চিৎমরম ইউপি চেয়ারম্যান, ওয়া¹া ইউপি চেয়ারম্যান এবং কাপ্তাই ও রাজস্থলী এলাকায় বিভিন্ন মৌজার হেডম্যান, কার্বারী ও সাধারণ জনসাধারণ অংশগ্রহণ করেন।

সভায় টিআইবি রাঙামাটির এরিয়া ম্যানেজার টিআইবি কর্তৃক উক্ত প্রকল্প জরিপের ফলাফল উপস্থাপন করেন। মতবিনমিয় সভায় উন্মুক্ত আলোচনায় ইউপি চেয়ারম্যান, হেডম্যান ও কার্বারীবৃন্দ বলেন পাল্পউড বাগান বিভাগ প্রকল্পে উল্লেখিত এলাকায় সৃজনকৃত গাছের সংখ্যা ও প্রকল্প ব্যয় সংক্রান্ত তথ্য না জানা, জনপ্রতিনিধিদের প্রকল্প সম্পর্কে অবহিত না করা, স্থানীয় জনগণের অংশগ্রহণে বাগান সৃজনের মাধ্যমে দারিদ্র বিমোচন বিষয়ে অবগত না থাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে পাল্পউড বাগান সৃজনের যৌক্তিকতা রয়েছে কিনা এবং প্রকল্প সমপর্কে তথ্য বোর্ড না থাকার বিষয়ে প্রশ্ন উত্থাপন করেন।

পাল্পউড বাগান বিভাগের বক্তব্য অনুযায়ী প্রকল্প সম্পর্কিত তথ্যবোর্ড থাকলেও  জনপ্রতিনিধের প্রকল্প সম্পর্কে অবহিত করা সম্ভব হয়নি। পাল্পউড বাগান বিভাগের সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ জানান ভবিষ্যতে জনসাধারণের এবং জনপ্রতিনিধিবৃন্দের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে এ ধরণের প্রকল্প বাস্তবায়ন করা হবে।