কাপ্তাই হ্রদে চোরাগুপ্তা মাছ শিকার চলছে প্রশাসনের চোখের আড়ালে

335

॥ গোলাম মোস্তফা ॥
প্রশাসনের চোখের আড়ালেই চলছে কাপ্তাই হ্রদে মাছ শিকার ও ক্রয়-বিক্রয়। প্রতি বছর পহেলা মে থেকে রাঙামাটির কাপ্তাই হ্রদে অনিদির্ষ্টকালের জন্য সব ধরনের মাছ শিকার, পরিবহন ও বিপননের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মাছের প্রাকৃতিক প্রজননের স্বার্থে প্রতিবারই এই প্রজনন মৌসুমে কাপ্তাই হ্রদে মা মাছ শিকারের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করে আসছে জেলা প্রশাসন। কিন্তু রাঙামাটি শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় প্রশাসনের নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে কিছু অসাধু জেলে ও ব্যাবসায়ি অধিক লাভের আশায় কাপ্তাই হ্রদ থেকে অবাধে মা মাছ শিকার করেই যাচ্ছে।

এদিকে রবিবার সরজমিনে গিয়ে দেখা যায় রাঙামাটির বরাদম বিলাইছড়ি পাড়া এলাকায় কিছু অসাধু জেলে ও ব্যাবসায়ি প্রতিদিনের মতো মা মাছ শিকার করে বিক্রয়ের জন্য নিয়ে আসে এবং অধিক দামে তা বিক্রয় করছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন বলেন, শহরের বরাদম, রিজার্ভ বাজার এলাকা ও শহীদ মিনার এলাকাসহ শহরের বিভিন্ন এলাকায় কিছু অসাধু ব্যাবসায়ি ও জেলে মাছ ধরা বন্ধ মৌসুমেও  কাপ্তাই হ্রদ থেকে মাছ শিকার করে অধিক দামে বিক্রয় করছে। তিনি আরো বলেন, এ বিষয়ে প্রশাসনের তেমন কোন নজরদারি না থাকায় এভাবেই প্রতিনিয়ত মাছ শিকার করে বিক্রয় করছে। এভাবে মা মাছ শিকার চলতে থাকলে কাপ্তাই হ্রদে মা মাছের প্রজনন নষ্ট হয়ে যাবে।

তাই কাপ্তাই হ্রদের মা মাছ রক্ষা করতে প্রশাসনের নজরদারি বৃদ্ধি প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।