ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্মাননা পেলেন সাংবাদিক চৌধুরী আতাউর রহমান

407

॥ ডেস্ক রিপোর্ট ॥
পাহাড়ের জনপ্রিয় সাংবাদিক ও দৈনিক অরণ্য বার্তার সম্পাদক এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিষয়ক গবেষক বিশ্লেষক চৌধুরী আতাউর রহমানকে আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ভাষা, ঐতিহ্য, জীবনাচরণ, বৈচিত্র্য, বৈশিষ্ট্য, সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশের মাধ্যমে বৈচিত্র্যময় সাংস্কৃতিক জীবন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার স্বীকৃতি স্বরূপ তাঁকে এই সম্মাননা স্মারক প্রদান করা হয়। বৃহস্পতিবার (০১ এপ্রিল) দিনাজপুর অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর শিল্পী ও সংগঠকদের পক্ষ থেকে বিটিভির বনফুল থেকে লোক লোকালয় অনুষ্ঠানের ৩৭ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা স্মারক প্রদান করা হয়।

উত্তরাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ভাষা, ঐতিহ্য, জীবনাচরণ, বৈচিত্র্য,বৈশিষ্ট্য, সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশের মাধ্যমে বৈচিত্র্যময় সাংস্কৃতিক জীবন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার স্বীকৃতি স্বরূপ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিষয়ক গবেষক বিশ্লেষক চৌধুরী আতাউর রহমানকে আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। গতকাল দিনাজপুর অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর শিল্পী ও সংগঠকদের পক্ষ থেকে বিটিভির বনফুল থেকে লোক লোকালয় অনুষ্ঠানের ৩৭ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা স্মারক প্রদান করা হয়।

দিনাজপুর সংগীত শিক্ষা কেন্দ্র ভৈরবী মিলনায়তনে সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনাজপুর জেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি অধ্যাপক গণেশ সরেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ লেখক গবেষক ড. টিটু রেদওয়ান , বিটিভির কন্ট্রোলার ক্যামেরা মো: দিদারুস সালাম, সহযোগী প্রযোজক মাহবুবা জ্যারীন, দিনাজপুর সংগীত শিক্ষা কেন্দ্র ভৈরবী’র সাধারন সম্পাদক মো: রহমত উল্লাহ রহমত, দিনাজপুর জেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সম্পাদক রুবেন মুরমু, সংগীত শিক্ষা কেন্দ্র ভৈরবী’র সভাপতি সুনীল মজুমদার, বিশিষ্ট সাঁওতাল ব্যক্তিত্ব ও শিল্পী,গবেষক মানুয়েল সরেন, সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের সমন্বয়কারী অর্চণা দেবী সরেন।

অনুষ্ঠানে বিটিভির বনফুল থেকে লোক লোকালয় অনুষ্ঠান নির্মানের মাধ্যমে দিনাজপুর অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতির বিকাশ ও উন্নয়নে অসামাণ্য কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ সাঁওতাল ব্যক্তিত্ব গবেষক অধ্যাপক গণেশ সরেন, ওঁরাও সম্প্রদায়ের সাংস্কৃতিক সংগঠক প্রয়াত বুদলা ওঁরাও এবং রাজশাহী অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক সংগঠক, গবেষক ভগবত টুডুকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতির বিকাশ ও উন্নয়নে অসামাণ্য কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ ফর ইনক্লুসিভ পিপল দীপ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

দিনাজপুর জেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি ও ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ ফর ইনক্লুসিভ পিপল দীপ যৌথভাবে এই সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে।

রতœা প্রিয়া সরেনের পরিচালনায় অনুষ্ঠিত সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে সাঁওতাল সম্প্রদায়ের সাংস্কৃতিক সংগঠক সুমিত্রা বেশরা, মারিয়া সরেন, উত্তম কিস্কু, ওঁরাও সম্প্রদায়ের সাংস্কৃতিক সংগঠক রুনু মিনজিসহ সামাজিক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিল্পী উপস্থিত ছিলেন।