খাগড়াছড়িতে ত্রিপুরা জনগোষ্ঠীর বৈসু ঘিরে বর্ণাঢ্য শোভাযাত্রা

318

॥ আল-মামুন, খাগড়াছড়ি ॥

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের উদ্যোগে খাগড়াছড়িতে ত্রিপুরাদের প্রধান সামাজিক উৎসব বৈসু বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১০ এপ্রিল ২০২২) সকালে খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে খাগড়াছড়ি পৌর টাউনহলে গিয়ে শেষ হয়।

বৈসুর বর্ণাঢ্য এই র‌্যালীতে প্রধান অতিথি থেকে আনুষ্ঠানিক উদ্বোধক করেন ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কর্ফোস চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন, পাহাড়ে সকলের প্রাণের উৎসবে পরিণত হবে এই বৈসু। সকল সম্প্রদায় জাতি ভেদ ভুলে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে পাহাড়ে শান্তি স্থাপনে কাজ করবে বলে তিনি মত প্রকাশ করে সকলকে আনন্দ-উৎসবে মেতে উঠার আহ্বান জানান।

র‌্যালীতে ত্রিপুরা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব ঐতিহ্যবাহী পোশাকে শোভাযাত্রায় অংশ নেয়। এ সময় মিলন মেলায় পরিণত হয় আনুষ্ঠানিক উদ্বোধন স্থল। এতে ঐতিহ্যবাহী গরয়া নৃত্য ও গান পরিবেশন করে শিল্পীরা। এতে বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রীয় সভাপতি সুশীল জীবন ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম।

এছাড়াও অনুষ্ঠানে সাবেক জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মনিন্দ্র লাল ত্রিপুরা, পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঞা, নির্বাহী কর্মকর্তা টিটন খীসা.পরিষদের সদস্য অ্যাড.আশুতোষ চাকমা, শতরূপা চাকমা,শাহিনা আক্তার,নিলোৎপল খীসা,খাগড়াছড়ি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি সুরেশ মোহন ত্রিপুরা ও সাবেক সাধারণ সম্পাদক খগেশ্বর ত্রিপুরা, বর্তমান কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক স্নেহাশীষ ত্রিপুরাসহ বিভিন্ন স্থরের নেতৃবৃন্দরা এতে অংশ নেন।