খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়ে হত্যা, দোকানীর লাশ উদ্ধার

413

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়ি জেলা সদরের গুগড়াছড়ি এলাকায় জম্বুদ্বীপ পালিটোল বৌদ্ধ বিহারে নির্মমভাবে জখম করে বৌদ্ধ ভীক্ষু ভদন্ত বিশুদ্ধা মহাথের’কে হত্যা করেছে দুর্বৃত্তরা। সোমবার দিবাগত রাতে (রবিবার রাত ১২টার পর) এ ঘটনা ঘটে বলে ধারণা করছে স্থানীয়রা। এদিকে জেলা সদরের স্বনির্ভর বাজারে উজ্জ্বল কর্মকার (৪৫) নামের এক ব্যাক্তি ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। স্থানীয়দের মাঝে এটি আত্মহত্যা না পরিকল্পিত হত্যাকা- তা নিয়ে জল্পনা-কল্পনা দেখা দিয়েছে।

জানা যায়, গুগড়াছড়ি এলাকায় জম্বুদ্বীপ পালিটোল বৌদ্ধ বিহারে দীর্ঘদিন ধরে বিহার অধ্যক্ষ ধর্মীয় এই গুরু বৌদ্ধ বিহারের পাশের রুমে রাত যাপন করে আসছে। রবিবার গভীর রাতে কে বা কারা তাকে ধারালো অস্ত্র দিয়ে জখম করে হত্যা করে। এ সময় ভীক্ষুর রুমে থাকা ছিনিয়ে নিয়ে যাওয়া বা ডাকাতি করা হয়েছে। হত্যাকা-ের শিকার ভিক্ষুর শরীরের বিভিন্ন স্থানে জখমের চিহৃ রয়েছে।

ঘটনা পরিদর্শন করেছে খাগড়াছড়ির পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ,অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা,ওসি মোহাম্মদ রশিদ,খাগড়াছড়ি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরী,চাইথোয়াই মারমা,খাগড়াছড়ি সদর আওয়ামীলীগের সভাপতি সঞ্জিব ত্রিপুরা,সাধারন সম্পাদক বিশ^জিত রায় দাসসহ জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দসহ প্রশাসনিক নেতৃবৃন্দরা।

স্থানীয় এলাকাবাসী ও পুলিশের ধারনা ডাকাতি বা ছিনতাই করতে এমন ঘটনা ঘটিয়েছেন অপরাধীরা। এ ঘটনায় এলাকায় স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অপরাধীদের সাথে জড়িতদের গ্রেপ্তারসহ রহস্য উদঘাটনে তৎপর রয়েছে পুলিশ,ডিবিসহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ বলেন, হত্যাকা-ের বিষয়টি অধিক গুরুত্বসহকারে দেখছে পুলিশ। তদন্ত চলছে। ঘটনার সাথে জড়িতরা কোন ভাবে ছাড় পাবে না মন্তব্য করে তিনি, নিহতের লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরনসহ মামলা প্রক্রিয়া চলছে বলে জানান।

অপরদিকে-জেলা সদরের স্বনির্ভর বাজারে উজ্জ্বল কর্মকার (৪৫) নামের এক ব্যাক্তি ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। জেলার স্বনির্ভর বাজারে এ ঘটনা ঘটে। স্থানীয়দের মাঝে এটি আত্মহত্যা না পরিকল্পিত হত্যাকা- তা নিয়ে জল্পনা-কল্পনা দেখা দিয়েছে। রবিবার রাতের কোন এক সময় এ ঘটনা ঘটে বলে ধারনা করছে পুলিশ।