খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে র‍্যালী ও মানববন্ধন

397

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়িতে বিহারধ্যাক্ষ হত্যাকা-ের ঘটনায় দোষীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে র‌্যালী ও মানববন্ধন করেছে বৌদ্ধ ভিক্ষু ও এলাকাবাসী। মঙ্গলবার সকালে একটি বের হওয়া প্রতিবাদ মিছিলটি খাগড়াছড়ি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্তরে এসে মানববন্ধনে মিলিত হয়।

খাগড়াছড়ি জেলা সদরের গুগড়াছড়ি এলাকায় জম্বুদ্বীপ পালিটোল বৌদ্ধ বিহারধ্যাক্ষ ভদন্ত বিশুদ্ধা মহাথের ভীক্ষুকে নির্মমভাবে জখম করে হত্যা করেছে দুর্বৃত্তরা। মানববন্ধন থেকে এ হত্যাকা-কে পরিকল্পিত দাবী করে হত্যাকারীদের চিহিৃত করে দ্রুত আইনের আওতায় আনার দাবী জানানো হয়। একই সাথে প্রতিটি বৌদ্ধ বিহারের নিরাপত্তা নিশ্চিত করারও দাবী জানান নেতৃবৃন্দরা।

এতে বিভিন্ন বৌদ্ধ বিহারের বৌদ্ধ ভিক্ষু,দায়ক-দায়িকা,বৌদ্ধ ধর্মীয় বিভিন্ন সংগঠন এতে অংশ নিয়ে মানববন্ধনে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি বৌদ্ধ শিশু ঘরের অধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, মারমা উন্নয়ন সংসদের সহ-সভাপতি ক্যজরী মারমা, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক সজল বরণ সেন, খাগড়াছড়ি কল্যানপুর বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া ও সাবেক ইউপি চেয়ারম্যান আম্যে মারমাসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা।

বক্তারা অভিলম্বে ধর্মীয় গুরু হত্যাকারী ও বিহারে প্রবেশ করে কুপিয়ে হত্যার সাথে জড়িতরা যে ধর্মের বা সম্প্রদায়েরই হোক না কেন কঠোর শাস্তিরসহ অভিলম্বে আইনের আওতায় আনার জোর দাবী তোলা হয়।

এ বিষয়ে নিহতের ভাই অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেছে। বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে এবং খাগড়াছড়ি জেলা পুলিশের একাধিক বিশেষ টিম হত্যাকারীদের চিহিৃত করে গ্রেপ্তার কার্যক্রম অব্যাহত করেছে বলে নিশ্চিত করেছে খাগড়াছড়ি পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ।

প্রসঙ্গত: সোমবার দিবাগত রাতে দৃর্বৃত্তরা বৌদ্ধ ভিক্ষু ভদন্ত বিশুদ্ধা মহাথের ধর্মীয় প্রতিষ্ঠিত বিহার প্রবেশ করে তাকে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায়। পরে সকালে বিহারধ্যাক্ষ বিশুদ্ধা মহাথের’র ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ।