ঘাগড়া বাজারে ভ্রাম্যমাণ আদালতে ৪জনের কারাদন্ড

316

 

p-2॥ মোঃ ওমর ফারুক ॥ কাউখালী উপজেলার প্রসিদ্ধ ঘাগড়া বাজারে ফরমালিনযুক্ত মাছ বিক্রির সময় হাতেনাতে ধরা পড়লে চারমাছ ব্যবসায়ীকে তাৎক্ষণিক বিচারে  কারাদন্ডের আদেশ প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার কাউখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

প্রশাসন সূত্র জানায়, কাউখালী উপজেলার ঘাগড়া বাজারে দির্ঘদিন যাবৎ হাটের দিন ও হাটের দিন ছাড়া মাছ ব্যাবসায়ীরা ফরমালিন যুক্ত ও পিরানহা মাছ বিক্রি করে আসছেন খবর পেয়ে কাউখালী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার গতকাল সকাল নয়টায় উপজেলা মৎস্য বিভাগকে সাথে নিয়ে মাছ বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় কাউখালী থানা পুলিশের সদস্যরা তাদের সাথে উপস্থিত ছিলেন। ভ্রামম্যাণ আদালত অভিযানকালে দেখতে পান বাজারে ৪ জন মাছ ব্যাবসায়ী এসব নিষিদ্ধ মাছ ও ক্যামিকেল মেশানো মাছ বিক্রি করছেন। পরীক্ষায় বিষয়টি প্রমাণীত হওয়ায় তাদের প্রত্যেককে ১০ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করে রাঙামাটি জেলহাজতে প্রেরণ করা হয়।

দন্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা হলো, অসিম বড়–য়া (৬০) পিতা, রুপম বড়–য়া সাং ফটিকছড়ি চট্টগ্রাম প্রতুন বড়–য়া (৫২) পিতামৃত, হেমাঙ বড়–য়া সাং ঘাগড়া বাজার কাউখালী রাঙামাটি আব্দুল খালেক (৩৭) পিতা মৃত,সামশুল হক সাং রিজার্ব বাজার রাঙামাটি দুলাল হোসেন (৪৫) পিতা আবুল কাশেম সাং মরিয়ম নগর রাঙুনীয়া। এ সময় তাদের কাছ থেকে বিক্রি করার জন্য আনা ফরমালিনযুক্ত ও পিরানহাসহ প্রায় ৬০ কেজি মাছ জব্দ করে তা জন সমুখখে ধ্বংস করা হয়। কাউখালী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার জানান এ ধরণের জনস্বাস্থ্য হুমকিমুলক কার্যক্রমের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।