চট্টগ্রামের চ্যাম্পিয়নশিপে প্রশংসা কুড়ালো রাঙামাটির সর্বকনিষ্ঠ রেসার জুবেন

534

স্টাফ রিপোর্টার 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার (২৬ মার্চ) মিরসরাই উপজেলার নারায়ণ হাট লিংক রোডে অনুষ্ঠিত জয় বাংলা এমটিবি চ্যাম্পিয়নশিপে অংশ নেয় রাঙামাটি সাইক্লিস্টের ৫ রেসার। সারাদেশ হতে অংশ নেওয়া ১০৩ জন রেসারের মধ্যে উক্ত ৫ জন ০২, ২৩, ২৮, ৩৬ ও ৬০ তম হয়ে চ্যাম্পিয়নশিপ ফিনিশ করে।

চ্যাম্পিয়নশিপে ২য় ফিনিশার হন রাঙামাটি সাইক্লিস্টের গ্রুপ লিডার রোবায়েত হোসেন তারেক। তবে চ্যাম্পিয়নশিপে সকলের প্রশংসা কুড়িয়ে নেয় ১৪ বছরের কিশোর নাহিদ আলম জুবেন। শুধু রাঙামাটিই নয় পুরো চ্যাম্পিয়নশিপেই সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে অংশ নেয় সে। শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীতে পড়ুয়া জুবেন ১০৩ জন রাইডারের মধ্যে ৬০তম ফিনিশার হয়েছে। এই অল্প বয়সে প্রতিযোগিতাটি তার জন্য কতটা কঠিন ছিল এই প্রশ্নের জবাবে জুবেন জানায়, চ্যাম্পিয়নশিপে ৬০তম হওয়ার চেয়েও তার কাছে কঠিন ছিল বাবা-মায়ের অনুমতি নেওয়া। টানা ২ সপ্তাহ চেষ্টা করে অনুমতি পেতে সক্ষম হয় সে। তবে সাইক্লিংইয়ের ক্ষেত্রে সবসময়ই বড় ভাইয়ের সহযোগিতা পেয়েছে বলে জানায় সে।

চ্যাম্পিয়নশিপে ২য় হওয়া রোবায়েত জানান, জুবেন রাঙামাটি সাইক্লিস্টের যেমন সর্বকনিষ্ঠ সদস্য ঠিক তেমনই সকল ফিনিশারের মধ্যে জুবেন ছিলো বয়সের দিক দিয়ে সবচেয়ে ছোট। রেসের আগেরদিন যখন সবাই রেস ট্র্যাক দেখতে যাই তখনই জুবেনের চালানো দেখছিলাম।পুরো ট্র্যাকে একটি কঠিন অংশ ছিল আমরা দেখছিলাম জুবেন সেটা অনায়াসেই পার করে যাচ্ছে। বুঝতে পেরেছিলাম সে ফিনিশ করতে পারবে এবং জুবেন শুধু ফিনিশই করেনি সে ১০৩ জন রেসারের মধ্যে ৬০তম হয়ে ফিনিশ করেছে।

চ্যাম্পিয়নশিপে রাঙামাটি হতে অংশ নেওয়া বাকি ৩ জনের মধ্যে আবিদ ২৩, রাহুল ২৮, সাজ্জাদ ৩৬ তম ফিনিশার হয়।

প্রসঙ্গত, এফ এন এফ রাইডার্স চিটাগাংয়ের উদ্যোগে বাংলাদেশ সাইকেল ফেডারেশন ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার তত্ত্বাবধানে শনিবার (২৬ মার্চ ) সকাল ৭টায় মিরসরাই নারায়ণ হাট লিংক রোড থেকে রেস শুরু হয়ে চানপুর পর্যন্ত গিয়ে ইউটার্ন নিয়ে আবার মিরসরাইতেই শেষ হয়। রেসের ট্র‍্যাকে ২০ কিলোমিটার আপহিল- ডাউনহিল এবং ১৬ কিলোমিটার অনরোড- অফরোড মিলে মোট ৩৬ কিলোমিটারের ট্র‍্যাকটি নির্ধারণ করা হয়।