চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে কর্মকর্তা-কর্মচারীদের দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ

55

॥ স্টাফ রিপোর্টার ॥

দাপ্তরিক কাজে অধিকতর স্বচ্ছতা ও গতিশীলতা আনয়নের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৩১শে আগষ্ট বুধবার বোর্ডের রাঙামাটিস্থ প্রধান কার্যালয়ের আইসিটি কক্ষে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য-প্রশাসন ইফতেখার আহমেদ(যুগ্ম-সচিব), সদস্য-পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন(উপ-সচিব), সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ(উপ-সচিব)।

দিনব্যাপী ই-নথি প্রশিক্ষণে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটিস্থ প্রধান কার্যালয়, বান্দরবান ও খাগড়াছড়ি ইউনিট কার্যালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, সরকারি কাজের সেবাকে ডিজিটাল করতেই ই-নথির উদ্যোগ নেওয়া হয়েছে। ই-নথিকে বলা হচ্ছে কাগজহীন সরকারি দপ্তর। এটি দিয়ে ইতোমধ্যেই বিভিন্ন দপ্তরে সরকারি কাজের গতি ও স্বচ্ছতা বেড়েছে।

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন ও পেপারলেস অফিস করার ক্ষেত্রে ই-নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘নাগরিক সেবাকে আরও গতিশীল করতে ই-নথির ব্যবহার বাড়াতে হবে। উন্নয়ন বোর্ডে সেবা প্র্যাশীদের ভোগান্তি কমাতে সেবা সহজীকরণ, গুণগত সেবা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার আহবান জানিয়ে তিনি বলেন, আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারলেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি যথাযথ শ্রদ্ধা নিবেদন করা হবে।