জনস্থানে নারীর নিরাপত্তা নিশ্চিতে গণপরিবহন সেক্টরের সাথে জীবনের মতবিনিময় সভা

626
স্টাফ রিপোর্টার 
জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের আওতায় আজ ১৭ ডিসেম্বর গণপরিবহন সেক্টরের সাথে মতবিনিময় সভার আয়োজন করে “জীবন ইয়ুথ ফাউন্ডেশন”। রাঙামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন, রাঙামাটি জেলা অটোরিক্সা (সিএনজি) চালক কল্যাণ সমিতি, রাঙামাটি জেলা সড়ক ও নৌযান পরিবহণ শ্রমিক ঐক্য পরিষদ, রাঙামাটি জেলা যাত্রী কল্যাণ সমিতির সাথে রিজার্ভ বাজারস্থ সমিতির নিজস্ব কার্যালয়ে বিকাল ৫ ঘটিকা থেকে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় রাঙামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন ও চালক কল্যাণ সমিতির সভাপতি পরেশ মজুমদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে রাঙামাটি জেলার অভ্যন্তরীণ সড়কের একমাত্র নির্ভরযোগ্য গণপরিবহন সিএনজি অটোরিক্সা চালকদের দিকনির্দেশনা প্রদান করেন।
মতবিনিময় সভার শুরুতেই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শুভেচ্ছা জানান জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের রাঙামাটি জেলা সমন্বয়ক সাজিদ-বিন-জাহিদ (মিকি)। ঐতিহাসিক রাঙামাটি হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে মহান স্বাধীনতা সংগ্রামে শহীদ সকল মুক্তিযোদ্ধার বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শন করে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।
পর্যটন নগরী হিসেবে পার্বত্য রাঙামাটি জেলায় নারী যাত্রীদের সুযোগ-সুবিধা প্রদানের পাশাপাশি নিরাপত্তা ও চলাচলে স্বাচ্ছন্দ্য প্রদানে অটোরিক্সা শ্রমিকদের সহায়ক ও কার্যকরী ভূমিকা পালনের গুরুত্ব তুলে ধরা হয়। নারীদের সাথে গণপরিবহনে ঘটে যাওয়া বিভিন্ন সহিংসতার বর্ণনাপূর্বক সমাধানের দিকে বিশেষ গুরুত্বারোপ করেন আয়োজকেরা। চালক, শ্রমিকদের মাধ্যমে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয় যাতে সকলে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
সকল শিক্ষার্থীদের জন্য অভ্যন্তরীণ যাতায়াতের ক্ষেত্রে ভাড়া সহনীয় মাত্রার রাখার জন্য অনুরোধ জানানো হয় সমিতির সভাপতির কাছে।
বিশেষ অতিথির বক্তব্যে পরেশ মজুমদার শিক্ষার্থীদের কাছ থেকে সাধারণ ভাড়ার চেয়ে কিছুটা হলেও সহনীয় মাত্রায় ভাড়া আদায়ের বিষয়টি সভায় উপস্থাপন করার আশ্বাস প্রদান করেন। নারী ও কন্যাশিশুদের প্রতি যত্নবান হতে ও সদ্ব্যবহারের নির্দেশ দেন সকল চালক ও শ্রমিক ভাইদের প্রতি। তিনি রাঙামাটির নাম্বারবিহীন অটোরিক্সাসমূহের নিবন্ধনের জন্য সৃষ্ট সমস্যাগুলোর সমাধান চেয়ে যথাযথ কর্তৃপক্ষের সহযোগিতা আশা করেছেন।
নারী যাত্রীদের নিরাপদ ও অবাধ চলাচল নিশ্চিতে অতীতের যেকোন সময়ের তুলনায় সামনের দিনগুলোতে যত্নবান থাকার আশ্বাস প্রদান করেছেন তিনি।
বিশেষ পরিস্থিতি বিবেচনায় চালকদের সহায়ক ভূমিকা রাখতে তিনি অনুরোধ জানান।
মতবিনিময় সভার পাশাপাশি আজ দিনব্যাপী অভ্যন্তরীণ নৌযানগুলোতে সচেতনতামূলক প্রচারণা ও সচেতনতা বৃদ্ধি করে জীবন এর সদস্যরা। দূরপাল্লার বাসগুলোতেও সচেতনতামূলক স্টিকার ও মাইকিং এর মাধ্যমে সচেতনতামূলক প্রচারণায় অংশ নেয় সংগঠনের সদস্যরা।