জুরাছড়িতে উদ্বোধন হতে যাচ্ছে ১২৬ ফুট দৈর্ঘ্যের বুদ্ধ মূর্তি

131

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥
দেশের সর্ববৃহৎ সিংহ শয্যা ১২৬ ফুট বুদ্ধমূর্তির উদ্বোধন হতে যাচ্ছে। এ আয়োজনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মানের এক বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে রাঙামাটির জুরাছড়ির সুবলং শাখা বন বিহারে।  আগামী ১৬, ১৭, ১৮ নভেম্বর তিনদিন ব্যাপী অনুষ্ঠান  চলবে।

৩ দিন ব্যাপী এ অনুষ্ঠানে আয়োজন ইতিমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী এছাড়াও ভারত, থাইল্যান্ড থেকে আগত অতিথিরা।

জুরাছড়ির সুবলং শাখা বন বিহার প্রাঙ্গণে সম্প্রতি নির্মাণ কাজ শেষ হয় ১২৬ ফুট বিশিষ্ট সিংহশয্যা মূর্তিটির। এ মুর্তিটি এখনো পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ বড় সিংহশয্যা বুদ্ধমূর্তি।

শ্রাবক বুদ্ধ পরিণির্বাণ প্রাপ্ত সাধনানন্দ মহাস্থবির (বনভান্তে) স্মরণে জুরাছড়ি সুবলং শাখা বনবিহারে এ বুদ্ধমূর্তিটি নির্মিত করা হয়। বুদ্ধমূর্তির দৈর্ঘ্য ১২৬ ফুট প্রস্থ ৪০ ফুট, উচ্চতা ৬০ করে নির্মাণ করা হয়।

জুরাছড়ি সুবলং শাখা বন বিহারের প্রধান পৃষ্ঠপোষক ও রাঙামাটি জেলা পরিষদের সদস্য প্রবর্তক চাকমা বলেন, তিন দিনের অনুষ্ঠানে লাখো মানুষের সমাগম ঘটবে এটা আমরা আশা করছি। থাইল্যান্ডের ধম্মকায়া ফাউন্ডেশন গণ শ্রামনের উদ্যোগ গ্রহণ করেছে। ফাউন্ডেশন ৫০০ জনকে শ্রামন করে দেবে।এ আয়োজনের সব খরচ তারা বহন করবে।

তিনি বলেন, এ বুদ্ধ মূর্তিটি নির্মাণে ৮ কোটির অধিক টাকা ব্যয় হয়েছে। বুদ্ধ ভিক্ষুদের দান এবং সাধারণ মানুষের অর্থ দানে এটি নির্মাণ সম্ভব হয়েছে। হাজার হাজার মানুষ এ মূর্তি নির্মাণে স্বেচ্ছা শ্রম দিয়েছেন। ২০১৪ সালে বুদ্ধ মূর্তিটির নির্মাণ কাজ শুরু হয়।

বুদ্ধ মূর্তিটির শূভ উদ্ধোধন করবেন বনভান্তের শিষ্য প্রধান ও রাজবন বিহারের আবাসিক প্রধান ভদন্ত  প্রজ্ঞা লংকার মহাস্থবির।
অনুষ্ঠানে সকলকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকরা।