জুরাছড়িতে বিশ্ব ম্যালেরিয়া দিবস ঘিরে আলোচনা সভা

294

॥ স্টাফ রিপোর্টার ॥

বিশ্ব ম্যালেরিয়া দিবস ঘিরে সোমবার (২৫ এিেপ্রল) জুরাছড়ি উপজেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস। স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রতিবছর ২৫ এপ্রিল বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটি প্রতিপাদ্য, উদ্ভাবনী কাজে লাগাই, ম্যালেরিয়া রোধে জীবন বাচাঁই।

ম্যালেরিয়া দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা। তিনি বলেন,পার্বত্য এলাকা ম্যালেরিয়া প্রবণ হিসেবে আখ্যায়িত করা হলেও বিগত সময়ের তুলনায় বর্তমানে অনেকাংশে কম। মাঝে মাঝে দুই একজন ম্যারেরিয়া রোগী পাওয়া যায়। ম্যালেরিয়া নির্মূল করণের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ব্র্যাক কর্তৃক প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা সহ প্রতিবছর ম্যালেরিয়া প্রতিরোধ এবং স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর লক্ষে বিনামূল্যে মশারি দিয়ে যাচ্ছে সাধারণ জনগণের মাঝে। এজন্য আরো বেশী প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা বাড়ানোর জন্য জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগের প্রতি অনুরোধ করেন।

বিশ্ব ম্যালেরিয়া দিবসটি ২০০১ সালে প্রথম পালন করা হয় আফ্রকা দেশে। এরপর থকে প্রতি বছর ২৫ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে।

সভায় বক্তব্য রাখেন জুরাছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস আলপনা চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অনন্যা চাকমা, ১ নং জুরাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইমন চাকমা, ব্র্যাক ম্যানেজার অনিল বরন দেওয়ান।