জুরাছড়ির সবজি ব্যবসা ফড়িয়াদের দখলে চাষি ও ক্রেতারা ক্ষতিগ্রস্ত

315

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥
জুরাছড়ির যক্ষা বাজরে কাঁচা তরকারি পাইকারী ব্যবসা ফড়িয়াদের দখলে। প্রতি মঙ্গলবার হাটের দিনে রাত তিনটায় অধিকাংশ পাইকারী ব্যবসায়ীরা কাঁচাতরকারি নিজেদের দখলে নিয়ে ক্রয় করে থাকেন। এসব তরকারি পাইকারী ব্যবসায়ীরা রাঙামাটি সদরে নিয়ে বিক্রি করে থাকেন। তরকারির জন্য বিপাকে পড়তে হয় এখানকার স্থানীয় জনগণের। নেই কোন ব্যবসায়ী নেতাদের তদারকি।

এছাড়াও মাছ, মাংসের বাজারে ব্যবসায়ীরা যা ইচ্ছে তাই ভোক্তাদের নিকট বিক্রি করে যাচ্ছেন। আজ মঙ্গলবার হাটের দিন সরেজমিনে গিয়ে দেখা যায় ২৫০ গ্রাম ওজনের দুইটি কাঠাঁল ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা আক্ষেপ করে জানান, যক্ষাবাজারে নামে মাত্র বাজার কমিটি করা হয়েছে, কার্যক্ষেত্রে নেই কোন ভূমিকা । অপরদিকে প্রতিবছর ভোক্তা অধিকার দিবস সরকারি ভাবে পালনা করা হলেও বাজারে নেই কোন কার্যকারিতা। তাই জনগণের দাবী অচিরেই এসব পাইকারীদের তরকারি ক্রয়য়ের ক্ষেত্রে নিদিষ্ট একটি সময় নির্ধারণ করে দেওয়ার জন্য উপজেলা প্রশাসন ও ব্যাবসায়ী নেতাদের প্রতি আহব্বান করেন।

ব্যবসায়ী নেতা ইমন চাকমা থেকে মুটোফোনে জানতে চাইলে প্রতিবেদকে জানান, এ বিষয়ে বেশ কয়েকবার ক্রেতারা বাজার কমিটির কাছে অভিযোগ করে আসছে। বিষয়টি নিয়ে আগামীতে কমিটির নেতৃবৃন্দ আলোচনার ভিক্তিতে সিদান্ত নেবে। একই কমিটির সদস্য মোহাম্মদ আবুল কাসেম জানান,এসব বিষয়ে চুড়ান্ত পদক্ষেপ নিতে গেলে জনপ্রতিনিধি ও প্রশাসনের সর্বাত্বক সহযোগিতা প্রয়োজন।