জুড়াছড়িতে ডায়রিয়ার প্রাদুর্ভাব : এক জনের মৃত্যু, আক্রান্ত ৪০ শিশু

263

1455369792

জুরাছড়ি প্রতিনিধি, ১৪ ফেব্রুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : জুড়াছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী দূমদূম্যা ইউনিয়নের বরকলক এলাকায় ডায়রিয়ায় এক শিশুর মৃত্যু হয়েছে. আক্রান্ত হয়েছে আরো ৫০ পরিবারের ৪০ শিশু। ডায়েরিয়ায় মৃত্যু হওয়া এক বছরের শিশুর নাম প্রমিতা চাকমা। সে বরকলক গ্রামের মধুরঞ্জন চাকমার মেয়ে। তার স্বজনরা জানায় বার বার পায়খানা ও বার বমি করে সে। এ সময় তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়ার চেষ্টা করা হলেও শিশুটি মারা যায়।

ডায়েরিয়ায় একজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উদয় জয় চাকমা। তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সাথে যোগাযোগ করে শনিবার সকালে বিষয়টি সম্পর্কে জানার জন্য একটি টিম পাঠিয়েছেন। জানা গেছে, গত সাপ্তহে ৫০ পরিবারে ৪০ শিশু ও ১০ জন বয়স্ক ব্যাক্তি আক্রান্ত হয়েছেন।

ডায়রিয়ার আক্রান্ত দেবজিৎ চাকমা, কালা চিত্তি চাকমা, দয়েল বিকাশ চাকমা ও সুধাকর চাকমা জানান, আক্রান্তদের স্থানীয় স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা দেওয়া হলেও উন্নত চিকিৎসার জন্য তাদের বিলাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পরার্মশ দিচ্ছে স্বাস্থ্যকর্মীরা।

৪নং দূমদূম্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুণ মনি চাকমার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ইউনিয়নের ১ এবং ২ নং ওয়ার্ডে ক্রমেই ডায়রিয়ায় আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগীতার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে।

এদিকে উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিপাশ খীসাও বিষয়টি চেয়ারম্যানের মাধ্যমে জেনেছেন বলে স্বীকার করেন। তিনি জানান, জায়গাটি অত্যন্ত দূর্গম। উপজেলা সদর থেকে সেখানে যেতে এক দিন সময় লেগে যায়। তারপরও আমি সেখানে লোক পাঠিয়েছি, তারা আমাকে বিষয়টি সম্পর্কে সার্বিকভাবে অবহিত করলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানান, সার্বিক পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত আছি।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত তিনদিন ধরেই উপজেলার বরকলক এলাকায় ডায়রিয়ায় আক্রান্ত হতে থাকে স্থানীয় শিশুরা। পর্যায়ক্রমে এটি ছড়িয়ে পড়ছে পুরো পাড়ায়। তারা জানায় প্রতিটি ঘরেই দুই থেকে তিনজন করে শিশু আক্রান্ত হচ্ছে।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান