জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সম্মাননা

180

॥ প্রেস বিজ্ঞপ্তি ॥

“জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য – দুর্নীতির বিরুদ্ধে একসাথে”  এ শ্লোগানকে সামনে রেখে তরুণ সমাজের মধ্যে নৈতিকতা ও মূল্যবোধের চর্চা এবং তাদের মধ্যে দুর্নীতিবিরোধী  মনোভাব  সৃষ্ঠির মাধ্যমে দুর্নীতি মুক্ত সমাজ গঠনের প্রত্যয় নিয়ে  ২৭ জুলাই ২০১৭  জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন রাঙামাটিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি  (সনাক) রাঙামাটি  এর  উদ্যোগে সদর উপজেলায় ২০১৬ সালের জেএসএসি পরীক্ষায় জিপিএ – ৫ প্রাপ্ত দরিদ্র ও সুবিধাবঞ্চিত পরিবারের অদম্য মেধাবী ৩৬ জন ছাত্র ছাত্রীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলার জেলা শিক্ষা কর্মকর্তা  উত্তম খীসা।

তিনি অনুষ্ঠানে সম্মাননা গ্রহন করার জন্য যে সমস্ত ছাত্র ছাত্রী  উপস্থিত হয়েছে তাদের অভিনন্দন জানান। তিনি  বলেন শিক্ষা অর্জন করার জন্য মূখ্য বিষয় হচ্ছে নিজস্ব প্রচেষ্ঠা এবং শিক্ষা শুধু পাঠ্য পুস্তকের মাধ্যমে নয়, সার্বিক পরিবেশ থেকে শিক্ষা নিতে হবে। তিনি শিক্ষাগত সনদের গন্ডির মধ্যে  আবদ্ধ না রেখে সকল বাস্তবতাকে মেনে নিয়ে একজন প্রকৃত মানুষ হওয়ার  জন্য উপস্থিত ছাত্র ছাত্রীদের আহ্বান জানান।

অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও সনাক  সহ সভাপতি প্রফেসর বাঞ্চিতা চাকমা বলেন যারা সম্মাননা নিতে যাচ্ছে তারা একাগ্রতা, ইচ্ছশিক্তি, অভিভাবক ও শিক্ষকবৃন্দের সার্বিক প্রচেষ্ঠায় সফল হয়েছে। তিনি ছাত্র ছাত্রীদের নির্দিষ্ঠ লক্ষ্যে অর্জনে সাফল্যেে ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানান। সম্মাননা অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন সনাক সদস্য মিজ নিরূপা দেওয়ান।

অনুষ্টানে স্বাগত বক্তব্যের মাধ্যমে টিআইবি’র কার্যক্রম তুলে ধরেন সচেতন নাগরিক কমিটি  (সনাক)এর শিক্ষা বিষয়ক  উপকমিটির আহবায়ক অঞ্জুলিকা খীসা । অনুষ্টানে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি  (সনাক) এর সহ সভাপতি জনাব অমলেন্দু হাওলাদার। সম্মানান গ্রহণকারী ছাত্র ছাত্রীবৃন্দ ছাড়াও শিক্ষক, অভিভাবক, সনাক, স্বজন ও ইয়েস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মাননা  প্রদান অনুষ্টানে উপস্থিত  অতিথিবৃন্দ জিপিএ – ৫ প্রাপ্ত অদম্য মেধাবী ছাত্র ছাত্রীদের মাঝে সম্মাননা স্মারক , সম্মাননা পত্র এবং বই প্রদান করেন। অনুষ্টান শেষে ছাত্র ছাত্রীদের মাঝে  দুর্নীতিবিরোধী  শপথ বাক্য পাঠ করান সনাক সভাপতি চাঁদ রায়।