জয়নুল গ্যালারিতে দৈনিক রাঙামাটির আয়োজনে অনুষ্ঠিত ‘নৈসর্গিক লীলাভূমি রঙামাটি’ শীর্ষক সপ্তাহব্যপী আলোকচিত্র প্রদর্শনী সমাপ্ত

731

p-3

স্টাফ রিপোর্টার-১৬ অক্টোবর ২০১৬, দৈনিক রাঙামাটি: আলোকচিত্রশিল্পী শামীমুল আহসানের ‘নৈসর্গিক লীলাভূমি রাঙামাটি’ শীর্ষক একক আলোকচিত্র প্রদর্শনী সমাপ্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে সপ্তাহব্যাপি আলোকচিত্র প্রদর্শনী গত ১৫ অক্টোবর শনিবার ছিল শেষ দিন। আলোকচিত্রগুলোতে জেলার প্রাকৃতিক সৌন্দর্য, জীবন ও সংস্কৃতি নিয়ে আলোচিত্র শিল্পী শামীমুল আহসানের তোলা ছবির এই একক প্রদর্শনী শুরু হয় গত রোববার ৯ অক্টোবর বিকাল ৪টায়। সপ্তাহব্যপী এ আয়োজনে দেশের খ্যাতনামা আলোচিত্রীগণ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ বিপুল সংখ্যক সাধারণ দর্শক রাঙামাটির সৌন্দর্য দেখে মুগ্ধ হন। তাদের সকলের মুখে ছিল একটিই আক্ষেপ ‘প্রকৃতির এই দান আমরা পর্যটন শিল্প বিকাশে কাজে লাগাতে পারছি না। প্রদর্শনী প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উম্মুক্ত ছিল।

ঢাকা বিশ্ব বিদ্যালয়ের জয়নুল গ্যালারিতে ৯ অক্টোবর (রোববার) থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপি এ প্রদর্শনীর উদ্বোধন করেন ২১শে পদকপ্রাপ্ত দেশবরেণ্য কথা সাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন। উদ্বোধনী ঘিরে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ফটোগ্রাফিক ইনিস্টিটিউট ‘প্রিজ্ম’র পরিচালক ও লেখক, রফিকুল ইসলাম, দৈনিক রাঙামাটির প্রকাশক মো. জাহাঙ্গীর কামাল ও দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক।

আলোচনাসভা শেষে পর্যটনশিল্প উন্নয়নে অবদানের জন্য বিভিন্ন পর্যায়ের পাঁচ জন গুণী ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, টোয়াব নেতা অবকাশ পর্যটন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শিবলুল আজম কোরেশী, ট্যুরিজম এন্ড এনভায়রোনমেন্ট ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (টিইডিএফ)’র নির্বহী পরিচালক এরফানুল হক নাহিদ, এফপিএবি রাঙামাটি শাখার সভাপতি মুজিবুর রহমান, সমাজসেবা ও নারী উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্য এফপিএবি রাঙামাটি শাখার সহ সভাপতি বেগম সুফিয়া কামাল ঝিমি।

এছাড়া পর্যটন শিল্পের বিকাশ ও নারী উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্য পার্বত্য চট্টগ্রামের নারী ও পর্যটন বিষয়ক বেসরকারী উন্নয়ন সংস্থা সিএইচটি উইমেন ফোরাম কে এ সময় সম্মাননা প্রদান করা হয়। সংস্থার পক্ষে সম্মাননা গ্রহণ করেন ফোরামের চেয়ারপার্সন ও রাজনিতিক রোকসানা আক্তার ও সংস্থার কো-চেয়ারম্যান নাসিমা আক্তার নিপা।

প্রদর্শনীতে শামীমুল আহসানের তোলা ছবির মধ্যে ১০১টি ফ্রেমে মোট ১২১টি ছবির প্রদর্শন করা হয়। সবগুলো ছবি পার্বত্য জেলা রাঙামাটি সদরের ফুরমোন পাহাড়, বড়দাম পহাড়, কাপ্তাই উপজেলার কর্ণফুলি নদির তীর, শুভলং ও লংগদু লেক, ঝুড়াছড়ি ও বাঘাই ছড়ি উপজেলার মনোরম সাজেক পহাড় থেকে তোলা।

p-2

 

দৈনিক রাঙামাটির আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘নৈসর্গিক লীলাভূমি রঙামাটি’ শীর্ষক সপ্তাহব্যপী চিত্র প্রদর্শনী উদ্বোধনী দিনে পর্যটন শিল্পের বিকাশ ও নারী উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্য  সম্মাননা গ্রহণ করছেন বেসরকারী উন্নয়ন সংস্থা সিএইচটি উইমেন ফোরামের চেয়ারপার্সন রোকসানা আক্তার ও সংস্থার কো-চেয়ারম্যান নাসিমা আক্তার নিপা।