ডিএফএইচ ঢাকা বিভাগিয় বিতর্ক কর্মশালা- ২০১৬

465

DSC_0163

ঢাকা ব্যুরো অফিস, ৪ ফেব্রুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি) : বিতর্ক কেবল একটি শিল্প-ই নয় বরং উদ্বোধ্যকরণের এমন এক শিল্প যা আগামীর ভবিষ্যৎ রচনার সূতিকাগার। জাতীয় বিতর্ক সংগঠন ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ) দেশের প্রত্যন্ত অঞ্চলে এ বাকশিল্প ছড়িয়ে দিতে নানামুখী উদ্যোগ নিয়ে এগিয়ে যাচ্ছে। দেশের ইতিহাসে প্রথমবারের মত রাজধানী ঢাকা শহরের সর্বত্র বিতর্কের আহবান ছড়িয়ে দিতে ডিএফএইচ আয়োজন করছে ‘ডিএফএইচ ঢাকা বিভাগিয় স্কুল ও কলেজ বিতর্ক কর্মশালা ২০১৬’। ৪-৬ ফেব্রুয়ারি বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত এ বিতর্ক মেলায়  বিতর্ক অনুরাগী ও নবিন বিতার্কিকদের একত্রিত করতে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের অন্তর্গত ৪৯টি থানাকে ৪টি ভাগে ভাগ করে প্রত্যেক থানা হতে ২টি মাধ্যমিক ও ১টি উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদরাসা) প্রায় ৫০০ শিক্ষার্থী এ আয়োজনে অংশগ্রহণ করতে যাচ্ছে।
৩ দিনব্যাপী এ বিতর্ক কর্মশালায় বিষয় ভিত্তিক তাত্ত্বিক ও প্রায়গ্রিক আলোচনা, বিতর্ক সংশ্লিষ্ট বিষয়াদির ধারণা, বিতর্ক ক্লাব গঠন সংক্রান্ত আলোচনা ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে প্রশিক্ষণ, আড্ডা ও আলোচনা, ঢাকা শহরে সমন্বিত বিতর্ক আন্দোলন গড়ে তোলার একটি প্রয়াস মাত্র। কর্মশালার পরবর্তীতে এসব প্রতিষ্ঠানের অংশগ্রহণের মাধ্যমে ডিএফএইচ’র বছরব্যাপী নিয়মিত কর্মশালা, লিগ বিতর্ক এবং আঞ্চলিক ও জাতীয় বিতর্ক আয়োজনসমূহ অনুষ্ঠিত হবে।

৪ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১০টায় এ আয়োজনের উদ্বোধন করেন ভাষা সংগ্রামী আহমেদ রফিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংবিধান বিশেষজ্ঞ মিজানুর রহমান খান। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর হিউম্যানিটি’র চেয়ারপার্সন মুহাম্মদ শফিকুর রহমান।

আগামী ৬ ফেব্রুয়ারি বিকাল ৪টায় এ আয়োজনের সমাপনী ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও ডিএফএইচ এর সম্মানিত উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ডিএফএইচ’র অন্যান্য যে সকল উপদেষ্টাবৃন্দ উপস্থিত থাকবেন তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. শফিক উজ জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ ও জেন্ডার বিশেষজ্ঞ এবং ব্র্যাক জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি অ্যান্ড মাইগ্রেশন কর্মসূচির পরিচালক শীপা হাফিজা।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান