ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে আবারে শুরু হচ্ছে ইউসিবি পাবলিক পার্লামেন্ট

609

স্টাফ রিপোর্ট- ১৪ জানুয়ারী ২০১৭, দৈনিক রাঙামাটি: রাজনীতি যখন মুখোমুখি, সংসদ যেখানে অকার্যকর, গণতন্ত্র ও সুশাসনের অভাব, জননিরাপত্তা নিয়ে সাধারণ মানুষ যখন শংকিত, বিচার বহির্ভূত হত্যাকান্ড নিয়ে নানা প্রশ্ন। আগামী জাতীয় নির্বাচন পদ্ধতি কি হবে। প্রধান সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ থাকবে কিনা।

এই সব প্রশ্ন যখন সকলের সামনে তখন সরকার দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যাবার প্রত্যয়, জিডিপির প্রবৃদ্ধি বৃদ্ধি, বিদ্যুৎ চাহিদা পুরণ, পদ্মা সেতু নির্মাণের কাজ শুরুসহ সারা দেশে উন্নয়নের জোয়ারের কথা বলছে। এমনি এক পেক্ষাপটে সরকারের শাসনকার্য পরিচালনা অন্যদিকে বিরোধী জোটের গণতন্ত্র ফিরে পাবার যে দাবি তা নিয়েই সমসাময়িক বিভিন্ন বিষয়ের উপর আবারো শুরু হতে যাচ্ছে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা পাবলিক পার্লামেন্ট।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বিশ^বিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহনে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে প্রতিযোগিতা অনুষ্ঠানটি সাপ্তাহিক ভিত্তিতে প্রতি শুক্রবার এটিএন বাংলায় প্রচারিত হবে।

প্রতিযোগিতার আয়োজক সংগঠনের চেয়ারম্যান ও অনুষ্ঠানের পরিচালক হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, এবারের প্রতিযোগিতায় সারা দেশ থেকে বাছাইয়ের মাধ্যমে ৩২টি বিশ^বিদ্যালয় অংশগ্রহন করার সুযোগ পাবে। বৈশ্বয়িক প্রতিযোগিতা আগামীর বাংলাদেশ তরুণ সমাজ কিভাবে দেখতে চায়, তরুণ সমাজের চিন্তা-ভাবনা কী, রাষ্ট্রের জবাবদিহিতা, সরকারের দায়বদ্ধতা, গণতন্ত্রের ভবিষ্যত, ভোটের অধিকার, ন্যায্যতা ও ন্যায় বিচার, জঙ্গিবাদ, সুশাসনসহ সরকারের নানা উন্নয়ণমূলক কর্মকান্ডের উপর সমসাময়িক রাজনৈতিক ইস্যু নিয়ে এই প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হবে। প্রতিযোগিতা অনুষ্ঠানে রাজনীতিবিদ, মন্ত্রী, এমপি, গবেষক-শিক্ষাবিদ, তরুণ নেতৃত্ব, গণমাধ্যম ব্যক্তিত্বরা বিভিন্ন সেশনে বিষয় বিশেষজ্ঞ হিসেবে বিতার্কিকদের বক্তব্যের আলোকে তাদের মতামত তুলে ধরবেন। ডিবেট ফর ডেমোক্রেসির পরিচালক কবির হোসেন শিশির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পরিচালক- ইউসিবি পাবলিক পার্লামেন্ট, এটিএন বাংলা, ৯৮ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ওয়াসা ভবন (২য় তলা), কাওরান বাজার, ঢাকা এই ঠিকানায় আবেদন করতে হবে। এছাড়া ডিবেট ফর ডেমোক্রেসি বিডি@জিমেইল.কম ই-মেইলের মাধ্যমেও আবেদন করা যাবে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানারআপ ও তৃতীয় স্থান অধিকারীসহ বিজয়ীদের নগদ অর্থ, ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধাণ।