ঢাকায় বশ্বি পর্বত দিবস মেলা : মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বেইলী রোডে হয়ে গেল পাহাড়ি-বাঙালি মেল বন্ধন

426

HILL...
ঢাকা ব্যুরো অফিস, ১৪ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : ১১ ডিসেম্বর ছিল বিশ^ পর্বত দিবস। এ দিবসকে কেন্দ্র করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকার বেইলী রোডের পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সে হয়ে গেল ‘পাহাড়ি পন্যের প্রসার’ শীর্ষক তিন দিনের মেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশেষ আকর্ষণ ছিল র‌্যালি ও সেমিনারের।

১১ ডিসেম্বর সকাল ৯টায় এ মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। এসময় বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান আর.এ,এম. ওবাইদুল মোকতাদির চৌধুরী এমপি, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় মাননীয় প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশইশিং এমপি, মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম ত্রিপুরা এনডিসি। মেলা উদ্ভোনের পর একটি বর্নাঢ্য র‌্যলি বের করা হয়। র‌্যালিটি বেইলী রোড থেকে আন্তরজাতিক সেমিনার কেন্দ্র (সিরডাব) এসে শেষ হয়। সেখানে সিরডাব মিলনায়তনে পাহাড়ি পণ্যের প্রশার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

DSC_0417

 

আন্তর্জাতিক পর্বত দিবস-২০১৫ উপলক্ষে এই মেলায় অর্ধ শতাধিক স্টলে পার্বত্য পণ্য সামগ্রীর বিপুল সম্ভার বসানো হয়েছিল। এতে ছিল- পার্বত্য টেক্সটাইল, হ্যান্ডিক্রাফটস, ঐতিহ্যবাহী পাহাড়ী তাঁতে তৈরী পোষাক, শোপিস, এডভেঞ্চার ম্যাটেরিয়ালস ও গাইড, পার্বত্য শিল্পীর আঁকা ছবি, পার্বত্য বিষয়ক বই পুস্তক ও প্রকাশনা, তুলার তৈরী পণ্য। ছিল পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন খাবারের পষরা। শীতের মৌসুম তাই পার্বত্য নৃগোষ্ঠীর বানানো নানা পিঠার স্বাদও নিয়েছেন হাজার হাজার ঢাকাবাসী। পার্বত্য কৃষিজ পণ্য যেমন- কাজু বাদাম, জুম চাল, আদা, খাগড়াছড়ির বিখ্যাত কাঁচা হলুদ ও হলুদ গুড়া, নানা প্রকার পাহাড়ী সব্জী, পাহাড়ী ফলমূল সহজেই পাওয়া যায় এখানে। ছিল রাঙামাটির সাজেকে উৎপাদিত বিষমুক্ত কমলা।

DSC_0178

মন্ত্রণালয়ের আয়োজনে এই মেলার তিনদিনের  প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত দশটা পর্যন্তপার্বত্য চট্টগ্রামের শিল্পীদের পরিবেশনায় ছিল নাচ, গান, আকাশে আতোশ বজি ছোড়া, ফানুস ওড়ানোসহ মনোজ্ঞ পার্বত্য সাংস্কৃতিক উৎসব। নিস্বন্দেহে মেলায় আগত দর্শকরা তাতে মুগ্ধ হয়েনে।

বলা যায়, এ মেলাটি ছিল পাহাড়ি-বাঙালির মেল বন্ধন। বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের ১৩টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের সাথে আলাপ পরিচয় করে তাদের কাছ থেকে অনেকে অনেক কিছু জানলেন এই মেলায়।

যানাগেছে, ২০১২ সাল থেকে বিশ্বে আন্তর্জাতিক পর্বত দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশে ২০১৩ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে। এবার তৃতীয়বারের মতো এই দিবস পালন করছে।

DSC_0004

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান