ঢাকা বিশ্ব বিদ্যালয়ের এফ এইচ হলে সংবর্ধিত হলেন ‘দূর্বিপার্কের ঘূর্ণি’ উপন্যাসের লেখক মেহেদী হাসান তামিম

407


স্টাফ রিপোর্ট- ১৮ এপ্রিল ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):   গত ১ মার্চ, ২০১৭, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের টিভি রুম অডিটোরিয়ামে এক আনাড়ম্বড়পূর্ণ অনুষ্ঠানে হলের সাবেক ছাত্র এবং হল ও বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি এ বছরের আলোচিত উপন্যাস ‘দুর্বিপাকের ঘূর্ণি’র লেখক মেহেদী হাসান তামিমকে সংবর্ধিত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান (প্রশাসন), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. হারুনুর রশীদ এবং হল ডিবেটিং ক্লাবের মডারেটর ড. লুৎফুর কবীর। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এফ এইচ হল ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মুসফিক-উস-সালেহীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্লাবে সাধারণ সম্পাদক। এছাড়াও আরো উপস্থিত ছিলেন হলের হাউজ টিউটরবৃন্দ, হলের বিভিন্ন সংগঠনের নের্তৃত্ববৃন্দ ও সাধারণ ছাত্রগণ।

প্রধান অথিতির বক্তব্যে মানীয় প্রো উপাচার্য উপন্যাসটির ভূয়সী প্রশংসা করে বলেন, ‘দুর্বিপাকের ঘূর্ণি’ উপন্যাসটি পড়ে তিনি সত্যিকার অর্থেই মুগ্ধ হয়েছেন। তিনি এ গল্পটি বর্তমানসমাজ ব্যবস্থার পরিপূর্ণ দর্পন বলে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়–য়া সকল ছাত্র-ছাত্রীদের বইটি পড়তে আহ্বান জানান। তিনি বলেন সাংঘর্ষিক তুলনায় অর্থবহ ব্যাখ্যার মাধ্যমে লেখক বিভিন্ন চরিত্রকে পজিটিভ ফোর্সের দিকে ধাবিত করার প্রচেষ্টা চালিয়েছেন তা তরুন সমাজের জন্য অনুকরণীয়। তামিমের বইটি আগামী ২২ এপ্রিল মালয়েশিয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইষ্টুডেন্ট কনভেনশন- এ আমন্ত্রিত হওয়ায় হলের পক্ষ থেকে অধ্যক্ষ মহোদয় অভিনন্দন জানান। তিনি বলেন, লেখক শুধু হলের জন্য নয় সারা দেশের জন্য গৌরব বয়ে এনছেন। সরকারী কাজের পাশাপাশি তাকে লেখালেখি চালিয়ে যাবার জন্য পরামর্শ দেয়া হয়।

লেখক মেহেদী হাসান তামিম তার বক্তব্যে বলেন, পৃথিবীর যেকোন প্রান্তে যেখানেই যে সম্মননা পাননা কেন এফ এইচ হল ডিবেটিং ক্লাব তার শেকড়। কোনকিছুর আংশিক গঠন থেকে কোন সিদ্ধান্ত গ্রহণ না করে সেটিকে গভীরভাবে পড়াশুনা করে জানার পরে ধীর স্থির ভাবে ভেবে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করার কথা বলেন। উপন্যাসের প্রকাশক মুক্তভাষ ফাউন্ডেশনের উপদেষ্টা সাহেদ মন্তাজ বলেন, তাদের এ বইটি অন্যান্ন বইয়ের তুলনায় ব্যবসা সফল। তাই লেখককে সম্মান জানাতে এফ এইচ হলের ছাত্রের জন্য বইটি ৫% ছাড় দেয়া হবে।

অনুষ্ঠানের শেষে লেখককে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান ।