দুর্যোগ মোকাবেলায় কাজ করা স্বেচ্চা-সেবকদের সম্মাননা দিল সেনাবাহিনী

441

॥ দীপ্ত হান্নান ॥

রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক বলেন, পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের সহযোগিতায় সবাই যেভাবে ঝাঁপিয়ে পড়েছে, তা দৃষ্টান্ত হয়ে থাকবে।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় এতবড় দুর্যোগ মোকাবেলা একটি প্রশংসনীয় মডেলে রুপ নিয়েছে, যা সত্যিই গর্বের বিষয়।

মঙ্গলবার রাঙামাটি রিজিয়নের সমুন্নত বিশের উদ্যোগে ভূমিধসে ক্ষতিগ্রস্থ জনসাধারণের ত্রান কার্যক্রমে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের সনদপত্র বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক এসব কথা বলেন।

সকালে প্রান্তিক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, জোন কমান্ডার লেঃ কর্ণেল মোহাম্মদ রেদুওয়ানুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. শহিদ উল্লাহ প্রমূখ।

রিজিয়ন কমান্ডার স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে বলেন, পড়ালেখা করে ভালো মানুষ হওয়ার চেষ্টা করো। সমাজে আলো ছড়িয়ে দাও। মানুষের সেবায় নিজেদেরকে আত্মনিয়োগ করো। কখনও কোন অসম্ভবকে অসম্ভব মনে করবে না। এক হয়ে কাজ করে যাও, সকলেই তোমাদের কাজের স্বীকৃতি ও সম্মান দিবে।

জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, স্কুল কলেজে পড়া এসব ছাত্র-ছাত্রীদেরকে আমি নিজ চোখে দেখেছি, পাহাড় ধসের এতবড় ঘটনায় তারা কিভাবে সহযোগিতা করে গেছে। এটা ভালো কাজে তারুন্যের পথ চলার একটি উজ্জল দৃষ্টান্ত। দুর্যোগ মোকাবেলায় সেনাবাহিনীর ভুমিকা ছিল প্রশংসনীয়। প্রশসংসার দাবি রাখে যারা স্বেচ্চাশ্রমে দুর্যোগ মোকাবেলায় পাশে থেকেছে।

জোন কমান্ডার লেঃ কর্ণেল মোহাম্মদ রেদুওয়ানুল ইসলাম বলেন, দুর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকরা যেভাবে মানবতার সেবায় নিজেদের উৎসর্গ করেছে সত্যিই অতুলনীয় হয়ে থাকবে। অতিরিক্ত পুলিশ সুপার মো. শহিদ উল্লাহ বলেন, তারুন্য একটি শক্তি, একটি উৎসাহ। এ শক্তি, এ উৎসাহ দেখলে আমাদের কাজের স্পৃহা বেড়ে যায়।

পাহাড় ধস মোকাবেলায় তারুণ্যের এ শক্তি, এ উৎসাহ ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে। অনুষ্ঠানে স্বেচ্চাসেবকদের পক্ষে দুর্যোগকালীন অভিজ্ঞতার কথা তুলে ধরেন স্বেচ্ছাসেবক সাফিন মোহাম্মদ চৌধুরী। পরে গত ১৩ জুন পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থ মানুষদের সেবায় নিয়োজিত থাকা ৭১ জন স্বেচ্ছাসেবকদের কাজের স্বীকৃতি স্বরুপ সনদপত্র ও সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।