ধানমন্ডির আলিয়াস ফ্রঁসেসে আলোকচিত্রশিল্পী ফোজিত শেখ বাবুর ৫ম একক আলোকচিত্র প্রদর্শনী ‘বাঁচাও নদী বুড়িগঙ্গা’

431

pdr-babu

স্টাফ রিপোর্টার- ৭ ডিসেম্বর ২০১৬, দৈনিক রাঙামাটি: আগামী ১০ ডিসেম্বর শনিবার  ৪.৩০টা থেকে ধানমন্ডির আলিয়াস ফ্রঁসেসে গ্যালরিতে বুড়িগঙ্গা নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে আলোকচিত্রশিল্পী ফোজিত শেখ বাবু ৫ম একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়ছে। পক্ষকালব্যাপী আয়াজিত এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। উদ্ভোধন করবেন আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।। আলিয়াস ফ্রঁসেসের সহযোগিতায় ‘বাঁচাও নদী বুড়িগঙ্গা’ শীর্ষক এ গণসচেতনতামূলক আলোকচিত্র প্রদর্শনী সকলের জন্য উম্মুক্ত থাকবে।

অনুসন্ধানী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবু একজন পরিবেশ সচেতন ব্যক্তি। শীতলক্ষ্যা নদী তীরে জন্ম। তার দুরন্ত শৈশব-কৈশোর কেটেছে শীতলক্ষ্যায় সাঁতার কেটে। তাঁর ছেলেবেলার সেই নদী আজ যখন দূষিত হয়ে অস্তিত্ব সংকটে, তখনই তিনি তার ক্যামেরায় নদী দূষণের চিত্র ধারণ করে সাধারণ মানুষকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করেন। এরই মধ্যে “স্টপ দ্য ক্লাইমেট চেঞ্জ” ও “বাঁচাও নদী শীতলক্ষ্যা” শিরোনামে চারটি একক আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে জনসাধারণকে সচেতন করার চেষ্টা করেছেন। এরই ধারাবাহিকতায় ঢাকা শহরের অন্যতম প্রাণ বুড়িগঙ্গা নদীর অবৈধ দখল ও দূষণ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে “বাঁচাও নদী বুড়িগঙ্গা” তাঁর ৫ম একক আলোকচিত্র প্রদর্শনীর।

ফোজিত শেখ বাবু মনে করেন, অসংখ্য শিরা-উপশিরায় শরীরে রক্ত সঞ্চালনের মাধ্যমে কোনো প্রাণী যেমন বেঁচে থাকে, তেমনি একটি দেশের মধ্যদিয়ে প্রবাহিত নদ-নদীসমূহ দেশটির স্বাভাবিক পরিবেশ-প্রতিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নদীকেন্দ্রীক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে বাবু নিজ অবস্থান থেকে তাঁর সামাজিক দায়িত্ব পালনে যেমন উদ্যোগ গ্রহণ করেছেন, পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থা ও ব্যক্তি পর্যায়ে সবাইকে তাদের নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ দূষণে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানাচ্ছেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।