নানা কর্মসূচিতে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন রাঙামাটিতে

337

॥ স্টাফ রিপোর্টার ॥
‘মুজিব বর্ষের আহবান, যুব কর্র্মসংস্থান’ এই প্রতিপাদ্যে রোববার (০১ নভেম্বর) রাঙামাটিতে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে দিবসটি ঘিরে আলোচনাসভা, যুব ঋণের চেক বিতরণ, ক্রেস্ট ও প্রশিক্ষণ সনদ বিতরণের করা হয়। পায়রা ও বেলুন উড়ানোর মধ্যে দিয়ে জাতীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার প্রধান অতিথি হিসাবে কর্মসূচির উদ্বোধন করেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর, রাঙ্গামাটির উপপরিচালক মোঃ শহীদুল ইসলাম। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা-র সভাপতিত্বে আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, পরিষদ সদস্য ত্রিদীব কান্তি দাশ, সিভিল সার্জন বিপাশ খীসা, রাঙ্গামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলামসহ এনজিও প্রতিনিধি এবং বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীরা।

অতিথিরা যুব সমাজের অতীতের গৌরবময় ইতিহাস লালন করে দেশ, জাতি ও সমাজ উন্নয়নে এগিয়ে আসার জন্য যুব সমাজের প্রতি অনুরোধ জানান। তারা বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ করার জন্য পরামর্শ প্রদান করেন।

তারা আরও বলেন, লেখাপড়ার পর চাকুরীমুখী না হয়ে সরকারি বিভিন্ন সেবাদানকারী সংস্থার সাথে যোগাযোগ রেখে আত্মকর্মসংস্থানমূলক কর্মকান্ডের মাধ্যমে দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে। পতিত জমিকে চাষযোগ্য করে গড়ে তুলে মৌসুমভিত্তিক চাষাবাদের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়াতে হবে। এভাবে দেশের উন্নয়নে তারা সহযোগিতা করতে পারে।

অনুষ্ঠানে ৬ জনকে ট্যুরিস্ট গাইড এন্ড কমিউনিকেটিভ ইংলিশ কোর্সের সনদ, ৬ জনকে কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এপ্লিকেশন কোর্সের সনদ, ৬ জনকে মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং কোর্সের সনদ, ৫ জনকে পোষাক তৈরী প্রশিক্ষণ সনদ এবং ১০ জন প্রশিক্ষিত যুবকে ৩০,০০০/-(ত্রিশ হাজার) টাকা করে মাশরুম চাষ, ছাগল পালন, পোল্ট্রি ফার্ম এবং গাভী পালনের জন্য ঋণ প্রদান করা হয়।