নানিয়ারচরে আত্মকর্মসংস্থানের লক্ষ্যে চেক বিতরণ করলো পরিষদ

82

॥ স্টাফ রিপোর্টার ॥
নানিয়ারচর উপজেলার বেকার যুবকদের দক্ষতা উন্নয়ন ও আত্বকর্মসংস্থানের লক্ষ্যে গৃহীত (পাইলট) প্রকল্প এর আওতায় ৪৫ জন যুবক যুবতির মাঝে গরু ক্রয়ের চেক বিতরণ করেছে জেলা পরিষদ।

২৩ নভেম্বর (সোমবার) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ চেক বিতরণ করেন। পরিষদের এনেক্স ভবনে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বেকার যুবকদের দক্ষতা উন্নয়ন ও আত্বকর্মসংস্থানমুলক এই পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ত্রিদিব কান্তি দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিষদের হিসাব ও নিরীক্ষা কর্মকর্তা মোঃ খোরশেদুল আলম চৌধুরী, রাঙ্গামাটি সদরের যুব উন্নয়ন কর্মকর্তা এস এ এম নুরুল আবছার, এ্যাডভোকেট মামুন ভূঁইয়া এবং উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বৃষ কেতু চাকমা বলেন, পরিষদ এই প্রকল্পটি রাঙ্গামাটির নানিয়ারচরে পরীক্ষামূলকভাবে শুরু করেছে। দক্ষতা উন্নয়ন ও আত্মকর্মসংস্থান নামে প্রবর্তিত প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়ন হলে আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি এলাকার মানুষ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।

তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে গরু মোটা তাজাকরণ ও সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে মানুষ যাতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে এ উদ্দেশ্যে ৪৫জন উপকারভোগী নিয়ে নানিয়ারচর উপজেলায় এ প্রকল্পের যাত্রা। প্রকল্প সঠিকভাবে বাস্তবায়িত হলে পর্যায়ক্রমে অন্যান্য উপজেলায়ও এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

তিনি প্রশিক্ষণ নিয়ে গরু পালনের পাশাপাশি বাড়ির আঙ্গিনায় সবজি চাষ, হাঁস-মুরগী পালনের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য যুব সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, অনুষ্ঠানে গরু ক্রয়ের জন্য উপকারভোগী ৪৫ জনকে জনপ্রতি ৫২ হাজার টাকা করে চেক বিতরণ করা হয়।