নানিয়ারচরে সোলার হোম সিস্টেম বিতরণ করলেন উন্নয়ন বোর্ড চেয়ারম্যান

289

॥ স্টাফ রিপোর্টার ॥

পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় সোলার হোম সিস্টেম বিতরণ করেছেন উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বৃহস্পতিবার সকালে উপজেলার ১৮মাইল এলাকার শাসনোদ্বয় বন বিহার সংলগ্ন মাঠে ৪৩৪পরিবারের মাঝে ১০০ মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলুর রহমান, জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, ২নং নানিয়ারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাপ্পি চাকমা বক্তব্য রাখেন।

এসময় অন্যান্যের মাঝে উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, প্রকল্প সহকারী ও প্লানিং অফিসার মনতোষ চাকমা, স্থানীয় ইউপি সদস্য দিগন্ত চাকমাসহ হেডম্যান-কার্বারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে নিখিল কুমার বলেন, পার্বত্য জেলার যেসব অঞ্চলকে আগামী ২০-২৫ বছরের মধ্যে যেসব এলাকা জাতীয় গ্রীডে যুক্ত করা সম্ভব নয়, সেসব এলাকায় বসবাসরত দরিদ্র জনসাধারণের জীবন যাত্রার মান উন্নয়নে সৌর বিদ্যুৎ সরবরাহ করছে সরকার। তারই ধারাবাহিতায় এই এলাকার ৪৩৪পরিবারের মাঝে সোলার হোম সিস্টেম বিতরণ করা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছা ও পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র জাতি-গোষ্ঠির পরিবারসমূহ সোলার প্যানেলের মাধ্যমে সৌর বিদ্যুৎ সেবা পাচ্ছে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই পার্বত্য চট্টগ্রামকে একটি উন্নত এলাকা হিসেবে প্রতিষ্ঠিত করতে উন্নয়ন বোর্ড গঠন করেছিলেন। আর আজ তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা তা বাস্তবায়ন করে চলেছেন।