নানিয়ারচরে ৪৩তম বিজ্ঞান মেলা ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন

391

।। মাহাদী বিন সুলতান ।।

স্মার্ট ফোনে আসক্তি; পড়াশোনায় ক্ষতি এই প্রতিপাদ্যে ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২১ উপলক্ষ্যে নানিয়ারচরে সেমিনার, বিজ্ঞান বক্তৃতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ নভেম্বর) সকালে উপজেলা পরিষদ মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ৪৩তম বিজ্ঞান মেলার উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা।

মেলায় নানিয়ারচর সরকারি কলেজ, ঘিলাছড়ি উচ্চ বিদ্যালয়, নানিয়ারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, জাহানাতলী উচ্চ বিদ্যালয় ও গাইন্দ্যাছড়ি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। উপজেলা প্রশাসনের আয়োজনে শিক্ষার্থীরা এসময় বায়ু শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ শক্তি উৎপাদন, আধুনিক গ্রাম, স্বয়ংক্রিয়ভাবে আলো উদ্ভাবন ও ভূমিকম্পের এলার্টসহ বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক উদ্ভাবনী বিষয়ে প্রকল্প প্রদর্শণ করে। এসময় অতিথিবৃন্দ প্রকল্প সমুহ পরিদর্শন করেন এবং বিচারকগণ মেলায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের প্রকল্পসমুহ মুল্যায়ণ করেন।

মেলা পরিদর্শন শেষে নির্বাহী অফিসার শিউলী রহমান তিন্নীর সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতা ও সেমিনার অনুষ্ঠিত হয়। পরে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর তত্ত্বাবধানে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুর জামাল হাওলাদার, থানার ওসি সুজন হালদার, নানিয়ারচর সরকারি কলেজ প্রভাষক উত্তম কুমার ও রিসোর্স সেন্টার অফিসার মোঃ সরওয়ার কামাল প্রমুখ।