নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধ মোমিন উল্লাহ’র দাফন সম্পন্ন

361


স্টাফ রিপোর্ট- ১৫ এপ্রিল ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):  নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মোমিন উল্লাহ অ্যাডভোকেট গত শনিবার সন্ধা ৬ টায় রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। তার বয়স হয়েছিল ৭৩ বৎসর। মৃত্যু কালে তিনি স্ত্রী, ৪ মেয়ে, নাতী-নাতনী, বন্ধু-বান্ধব সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি দীর্ঘ ২৫ বছর নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে যোগ্যতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি নোয়াখালী বার এসোসিয়েশন এর সাবেক সভাপতি ছিলেন।

১৯৬২ সালে বেগমগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থায় হামিদুর রহমান শিক্ষা কমিশনের বিরুদ্ধে তুমুল আন্দোলন গড়ে তোলায় তিনি কারাবরণ করেন। ৬৬’র ছয় দফা আন্দোলনে সক্রিয় ভাবে যুক্ত থাকা এই বীর মুক্তিযোদ্ধা ৭১ এর মুক্তিযুদ্ধে বৃহত্তর নোয়াখালী জেলার বিএলএফের ডেপুটি কমান্ডারের দায়ীত্ব পালন করেছেন।

সমাজ সেবক প্রবীণ এই রাজনীতিবিদ ভূলুয়া ডিগ্রী কলেজ, ভূলুয়া ফাউন্ডেশন, নেওয়াজপুর হাইস্কুল, সোহরওয়ার্দী মেমোরিয়াল ক্লাবসহ বহু সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন। মরহুমে মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করে তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ আওয়ামীলীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের, কেন্দ্রীয় নেতা এনামুল হক শামীম, ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরনসহ রাজনৈতিক ও সুশীল সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গের উপস্থিতিতে মরহুমের প্রথম নামাজে জানাযা শনিবার ঢাকার বনশ্রীতে অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ১০টায় নোয়াখালী জেলা স্কুল মাঠে দ্বিতীয় জানাযা, সাড়ে ১০টায় জেলা জর্জকোর্ট মাঠে তৃতীয় জানাযা এবং তাঁর প্রতিষ্ঠিত ভূলুয়া ডিগ্রী কলেজ মাঠে বেলা ২:৩০ মিনিেেট সর্বশেষ জানাযা শেষে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় কলেজ প্রাঙ্গনে তাঁকে দাফন করা হয়।

মমিন উল্যাহের মৃত্যুতে অন্যন্যের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী, সংসদ সদস্য আলহাজ্ব মামুনুর রশিদ কিরণ, ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরন, নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ এবিএম জাফর উল্যাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম চৌধুরী সেলিম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্যাহ খাঁন সোহেল ও পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু সহ আরও অনেকেই গভীর শোক প্রকাশ করেছেন।

মরহুমের স্ত্রী নোয়াখালী উপজেলা ভাইস-চেয়ারম্যান নিলুফার মমিন পরিবারের পক্ষ থেকে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সকলের কাছে তাঁর জন্য দোয়া প্রার্থনা করেন। একই সাথে তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামীলীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদেরসহ সর্ব স্তরের রাজনৈতিক ও সামাজিক ব্যক্তি বর্গকে তার স্বামীর মৃত্যুতে পরিবারের পাশে দাড়ানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান ।