পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন পদের পরীক্ষা সম্পন্ন

362

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বর্তমান পরিষদের প্রথম নিয়োগ পরীক্ষা বাংলাদেশ পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন পদের পরীক্ষা শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা মূলক নিয়োগ প্রদানে করে পরিষদের অতীতের সকল রেকর্ড ভঙ্গ করতে চায় বর্তমান এই পরিষদ।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের হস্তান্তরিত বাংলাদেশ পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন পদে ৭ হাজার ৫৬৭ জন পরীক্ষার্থী আবেদনপত্র জমা দিয়েছে। ৫ টি পদে ৮৭ জন পদের বিপরীতে ৬ হাজার ১৫৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছে। এছাড়া ৪ টি পদে ১০৪ জন বিপরীতে ১৪০৮ জন পরীক্ষার্থী মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করে।

দীর্ঘ জটিলতার পর গতকাল পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে পরীক্ষার্থীরা খুবই খুশী। তারা বলেন, চাকরি নামক সোনার হরিণটা যদি ধরতে পারি তাহলে জীবন পাল্টে যাবে। গতকালের পরীক্ষায় ভালো হয়েছে বলে অনেকেই বলেন।

পরিবার পরিকল্পনা সহকারীর নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারী লিংকন মজুমদার জানান, পরীক্ষা ভালো হয়েছে। প্রশ্নও সহজ হয়েছে। অনেক পরীক্ষার্থী তাই প্রতিযোগিতায় যদি টিকে থাকতে পারি তাহলে আমার বৃদ্ধ বাবা মাকে দু মুঠো অন্ন তুলে দিতে পারবো। আর নিজের জীবনের বেকারত্বও ঘুচবে।

অফিস সহায়ক পদে অংশগ্রহণকারী ডিগ্রী পাশ করা এক পরীক্ষার্থী বলেন, ডিগ্রী পাশ করেও অফিস সহায়ক পদে আবেদন করেছি। ১১টি পদ আছে এই নিয়োগে পরীক্ষা ভালো হয়েছে। খাতা কাটার পর বলতে পারবো আমাদের অবস্থান কোথায়। তবে এবারের প্রশ্ন খুবই সহজ হয়েছে। পরীক্ষাও ভালো দিয়েছি।

রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, রাঙামাটি জেলা পরিষদের বর্তমান পরিষদের প্রথম নিয়োগ। শুক্রবার রাঙামাটির বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই নিয়োগে কোন ধরনের অস্বচ্ছতা থাকবে না। মেধা যাচাইয়ের মাধ্যমে মেধাবী প্রার্থীদের নিয়োগ দেয়া হবে। এই নিয়োগ নিয়ে কাউকে কোন প্রশ্ন তুলতে দেয়া হবে না বলে তিনি সাংবাদিকদের জানিয়ে দেন। তিনি বলেন, সম্প্রতি জটিলতার কারণে আমরা পরীক্ষার আগের দিন পরীক্ষা স্থগিত করেছি। সকল কাজ সম্পন্ন করে শুক্রবার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ সকল প্রশাসনকে তিনি ধন্যবাদ জানান।

পরিবার পরিকল্পনা সহকারী ৪ টি পদের বিপরীতে পরিক্ষায় অংশগ্রহণ করে ১২৫৭ জন। পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) ১১ টি পদের জন্য ৪২০ জন, অফিস সহঃ কাম-কম্পিউটার অপারেটর ২ পদে ১১৪ জন, পরিবার কল্যাণ সহকারী (মহিলা) ৫৯ জনের ১ হাজার ৮৫২ জন এবং অফিস সহায়ক ১১ পদের অনুকূলে ২ হাজার ৫১৬ জন শুক্রবার ১০ ডিসেম্বর পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। এছাড়া আগামী ১৮ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত আয়া (মহিলা) ৭টি পদের অনুকুলে ৪৯৯ জন, নিরাপত্তা প্রহরী ৭টি পদের অনুকূলে ৭৮৯ জন, নৈশ প্রহরী ২টি পদে ১০০ জন, পরিচ্ছন্নতা কর্মী ১টি পদে অনুকুলে ২০ জন মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করবে।