পর্যটনের মডেল জোনে পরিণত হবে পার্বত্যাঞ্চল

155

DSC_0335

ঢাকা ব্যুরো অফিস, ৩ ফেব্রুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলকে মডেল পর্যটন জোনে পরিণত করার জন্য মহাপরিকল্পনা গ্রহণ করছে।

এই পরিকল্পনা বাস্তবায়িত হলে পাহাড়ের পর্যটন ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে। তবে পর্যটন বিকাশের ক্ষেত্রে অবশ্যই পাহাড়ের কৃষ্টি, সংস্কৃতি, ভৌগোলিক অবস্থান, জীববৈচিত্র্য এবং নিজস্বতার বিষয়টি বিশেষভাবে গুরুত্বারোপ করা হবে।

আজ বুধবার সকালে রাঙ্গামাটি জেলা পরিষদের সম্মেলন কক্ষে বক্তব্য রাখার সময় এসব কথা বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা।

তিনি বলেন, অপার সম্ভাবনাময় এ অঞ্চলের ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্যের দিকে পর্যটকদের আকৃষ্ট করতে ইতোমধ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছে মন্ত্রণালয়। এ বিষয়ে নানামুখি পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। আর তা খুব দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে।

রাঙ্গামাটি জেলা পরিষদের সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রামের পর্যটন সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি বক্তব্য রাখেন।

সভায় আরো বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সামসুজামান, জেলা পুলিশ সুপার মো. সাঈদ তরিকুল হাসান, রাঙামাটির অতিরিক্তি জেলা প্রশাসক মো. মোস্তফা জামান।

সচিব বলেন, পার্বত্যাঞ্চলের পর্যটন সেক্টরকে মাস্টার প্লানের মাধ্যমে উন্নয়ন করা হবে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে পর্যটন উন্নয়নে যেসব সমস্যা রয়েছে তা চিহ্নিত করা হচ্ছে। কিভাবে এসব সমস্যা উত্তরণ করা যায়, এর উপায় ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে গবেষণা চলছে বলেও জানান তিনি

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান।  সূত্র- অন্য মিডিয়া (বাসস)