পার্বত্য চট্টগ্রামে ৫৬ হাজার গ্রাহক নতুন বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন

380

.
স্টাফ রিপোর্ট- ১৫ জানুয়ারী ২০১৭, দৈনিক রাঙামাটি: রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় নতুন করে ৫৬ হাজার গ্রাহক বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন। এ লক্ষ্যে ৩৩/১১ কেভির নতুন সাব-স্টেশন, নতুন বিতরণ লাইন স্থাপন এবং পুরাতন লাইন সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার।

সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘তিনটি পার্বত্য জেলায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন’ নামে একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এ কর্মসূচি বাস্তবায়নে সরকারের ব্যয় হবে ৫৬৫ কোটি ৬৮ লাখ টাকা।

জানা গেছে, প্রকল্পটি কাজ এ মাসে শুরু হয়ে ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

জানা গেছে, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার ২৬টি উপজেলার আয়তন ১৩ হাজার ১৯০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ১৪ লাখ। এই তিন জেলায় পর্যটন ও শিল্প কারখানা গড়ে তুলতে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন অপরিহার্য।

বর্তমানে এ অঞ্চলে বিদ্যুতের চাহিদা ৫৪ দশমিক ৫০ মেগাওয়াট। সরবরাহ লাইনের ধারণ ক্ষমতা প্রায় ৯৯ মেগাওয়াট। বাৎসরিক চাহিদা বৃদ্ধির হার ১১ দশমিক ৫০ শতাংশ। ২০৩০ সালের মধ্যে প্রায় পৌনে দুই লাখ গ্রাহকের চাহিদা বেড়ে দাঁড়াবে প্রায় ২৭৯ মেগাওয়াট।

সারা দেশের মতো পার্বত্য এলাকায়ও উন্নয়ন হচ্ছে। পাহাড়ে বিদ্যুৎ সংযোগ দেওয়া এই উন্নয়নের অংশ। পাহাড়ি অঞ্চলের অনেক এলাকায় এখনও বিদ্যুৎ যায়নি। সেসব এলাকায় বিদ্যুৎ পৌঁছালে এলাকার অর্থনৈতিক উন্নয়ন হবে, নতুন নতুন শিল্প প্রতিষ্ঠানও গড়ে উঠবে। এমনটি মনে করে সরকার এ পদক্ষেপ গ্রহণ করেছেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।সূত্র- অন্য মিডিয়া