পার্বত্য চুক্তির বর্ষপূর্তি ঘিরে জুরাছড়িতে সমাবেশ

552

jurachori
॥ স্মৃতি বিন্দু চাকমা ॥ পার্বত্য চুক্তির ১৯তম বর্ষপূর্তি ঘিরে জুরাছড়ি উপজেলায় সমাবেশ করেছে জনসংহতি সমিতি। জেএসএস জুরাছড়ি উপজেলা শাখার আয়োজনে এই সমাবেশ স্থানীয় শিশু পার্কে অনুষ্ঠিত হয়।

সুমিত চাকমার সঞ্চালনায় ও পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি জুরাছড়ি উপজেলা কমিটির সভাপতি মায়াচান চাকমার সভাপতিত্বে এই সমাবেশে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-যুব বিষয়ক সম্পাদক এডভোকেট বিধায়ক চাকমা। বিশেষ অতিথি ছিলেন জেএসএস রাঙামাটি জেলা কমিটির ভূমিও কৃষি বিষয়ক সম্পাদক রনজিৎ কুমার দেওয়ান, পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বাচ্চু চাকমা। সমাবেশে জেএসএসসহ সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভায় এডভোকেট বিধায়ক চাকমা তার বক্তব্যে বলেন, সরকারের কথা আর কাজের মধ্যে কোন মিল খুঁজে পাচ্ছিনা। চুক্তি বাস্তবায়নের কথা বলে বলে বছরের পর বছর কাল ক্ষেপনের কারণে জনসংহতি সমিতি সরকারকে আর বিশ্বাস করতে পারছে না। তিনি বলেন, যদি সরকার পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জনগণকে ধোকা দিয়ে বোকা বানানোর এই প্রবণতা ত্যাগ না করে এর জন্য চরম মূল্য দিতে হবে।

সভায় জুরাছড়ি উপজেলা পরিষদের ভাইচ চেয়ারম্যান রিটন চাকমা তার বক্তব্যে বলেন, পার্বত্য চুক্তি বলে গঠিত প্রতিষ্ঠানগুলো এখন সরকারি দলের নিজস্ব সম্পত্তিতে পরিণত হয়েছে। অথচ এই সব প্রতিষ্ঠান তথ জেলা পরিষদ গঠন করা হয়েছিল পাহাড়ের মানুষের সুষম উন্নয়নের জন্য। কিন্তু আমরা দেখতে পাচ্ছি জেলা পরিষদের বরাদ্দের টাকায় সরকারি দলের নেতাদের বাড়ির রাস্তা পাকা করা হচ্ছে। এই উন্নয়নকে গণমূখি উন্নয়ন বলা যায় না। তিনি এই বিষয়গুলোর প্রতি প্রশাসনের সতর্ক নজর কামনা করেন।