পাহাড়ে ঈদ হোক সম্প্রীতির সোপান : মো. জাহাঙ্গীর কামাল

252

২০ এপ্রিল ২০২৩, শুক্রবার- ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি।

স্টাফ রিপোর্ট : ঈদ মোবারক। প্রিয় পার্বত্য চট্টগ্রামের মুসলিম জনগোষ্ঠীর এবারের ঈদের খুশি যেনো পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীর মাঝে সম্পীতির সোপান হয়ে আসে সেই আহŸান জানিয়েছে পার্বত্য জেলা রাঙামাটির ব্যবসায়ী, দৈনিক রাঙামাটি পত্রিকার প্রকাশক ও ‘পার্বত্য চট্টগ্রাম সমঅধিকা আন্দোলন’র রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর কামাল। ঈদুল ফিতর ২০২৩ উপলক্ষে তিনি এ আহŸান জানান।

মো. জাহাঙ্গীর কামাল বলেন, মহান সৃস্টিকর্তা আল্লাহর নির্দেশে এক মাস সিয়াম সাধনার পর বিশ^ মসুলিম ঊম্মাহর মাঝে আসে খুশির ঈদ। ধনী-গরিব সকলে মিলে এক জামাতে নামাজ আদায় করে, যে যার মতো করে ফিরনি-পেিয়স-পোলাও খেয়ে প্রিয় নবী হযরত মোহাম্মদ (স:) এর সুন্নত অনুসারে ঈদের আনন্দ উপভোগ করি। নবী মোহাম্মদ (স:) এর অনুসরণ করে আমাদেরও উচিৎ হবে পার্বত্য চট্টগ্রামের অন্য ধর্ম-সম্প্রদায়ের লোকেদের ঈদের খুশিতে শামিল করে নেয়া।

ঈদের দিন সকালে ধনী-গরিব নির্বিশেষে ঈদ জামাতে নামাজ আদায় শেষে কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে সেমাই-ফিরনি-পায়েসে তাদের আপ্যায়ন করবো। আশা করি পার্বত্য চট্টগ্রামের মুসলিম সম্প্রদায় আমাদের উপজাতি সম্প্রদায়ের প্রতিবেশী-বন্ধু, আত্মীয়দের নিয়ে ঈদের আনন্দ উপভোগ করবেন।

তিনি বলেন, মহামারি করোনাভাইরাসের বিস্তারের ফলে স্বাস্থ্য বিধি মেনে গত দুই বছর ঈদ-আনন্দ পালন করতে হয়েছে। এবার আর সেই পরিস্থিতি নেই। তাই এবারের ঈদ হবে আনন্দ মুখরিত ও খুশির ঈদ।

পবিত্র ঈদুল ফিতর সবার জন্য আনন্দময় হোক এমন প্রত্যাসা করে ঈদের ছুটিতে বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় যে সব প্রাণহানী হয়েছে তার প্রতি সমবেদনা যানিয়ে এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে আহŸান জানান। একই সাথে তিনি যাত্রী, চালকসহ সকলকে সতর্ক থেকে পথ চলতেও আহŸান জানান।

আপলোড ও সম্পাদনা- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি