পাহাড়ের সংস্কৃতি বিকাশে স্থানীয় শিল্পীদের নিয়ে নতুন এ্যালবাম

538

p-3
॥ আলমগীর মানিক ॥

পার্বত্য চট্টগ্রামের কৃষ্টি সংস্কৃতির বিকাশে স্থানীয় শিল্পীদের নিয়ে একটি মিউজিক এ্যালবাম তৈরি করেছে বাংলাদেশ সেনাবাহিনীর। আজ বৃহস্পতিবার রাঙামাটি স্টেডিয়ামে এক জমজমাট অনুষ্ঠানের মাধ্যমে এই এ্যালবামের মোড়ক উম্মোচন করা হবে।

মিউজিক এ্যালবামের মোড়ক উন্মোচন ঘিরে আয়োজন করা হচ্ছে ‘কনসার্ট ফর সলিডারিটি’ নামে এক জমকালো সঙ্গীতানুষ্ঠান। এই কনসার্টে তিন পার্বত্য জেলা থেকে উদীয়মান ও প্রতিষ্ঠিত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। অনুষ্ঠানের আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে রয়েছে রাঙামাটি সদর সেনাজোন।

বুধবার রাঙামাটি সদর সেনা জোনের ভারপ্রাপ্ত জোন কমান্ডার মেজর নাইমুল হাসান খান পিএসসি এই অনুষ্ঠান ঘিরে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

এসময় তিনি জানান, পার্বত্য জেলায় শান্তি -শৃংখলা রক্ষার দায়িত্বে নিয়োজিত সেনাবাহিনী এখানকার কৃষ্টি ও সংস্কৃতির উন্নয়ন এবং সকল সম্প্রদায়ের মধ্যে সৌহার্দ ও সম্প্রীতীর বন্ধন সুদৃঢ় করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাশাপাশি এখানকার ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে বিভিন্ন পর্যায়ে সহায়তা প্রদান করছে। তারই অংশ হিসেবে পাহাড়ের এগারজন শিল্পির গাওয়া গানের আ্যালবামটি প্রকাশ পেতে যাচ্ছে।

এই এ্যালবামের নাম দেওয়া হয়েছে ‘জল পাহাড়ের গান’। অনুষ্ঠান স্থল সবার জন্য উন্মুক্ত থাকবে বলে তিনি রাঙামাটিবাসীকে এই অনুষ্ঠান উপভোগ করার আমন্ত্রন জানান। মতবিনিময়কালে রাঙামাটি ৩০৫ পদাতিক ব্রিগেডের জিটু মেজর সৈয়দ তানভির সালেহ উপস্থিত ছিলেন।
সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের প্রযোজনায় জি সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণা এই এ্যালবাম নির্মাণে সার্বিক তত্বাবধান করেছে। পাহাড়ের জনপ্রিয় এবং উদীয়মান উপজাতীয় শিল্পীদের গাওয়া ১১টি গান দিয়ে সাজানো হয়েছে এ অ্যালবামটি।

এতে সঙ্গীত পরিচালনা করেছেন নিসার আহমেদ। এতে গান পরিবেশন করেছে রঞ্জিত দেওয়ান, নন্দন দেওয়ান, কোয়েল চাকমা, আর্চি রন মারমা, জয়ন্তী চাকমা, পারকি চাকমা ও রূপায়ন দেওয়ান।

জোন কমান্ডার জানান, আজকের আয়োজনে প্রথমে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এসময় জাতীয় স্কুল ফুটবলে ঘাগড়ার চ্যাম্পিয়ন দল এবং জাতীয় পর্যায়ে সুনাম বয়ে আনা কৃতি খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান করা হবে।

আজ রাঙামাটি চিংহলা মারি ষ্টেডিয়ামে আয়োজিত এ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মিউজিক এ্যালবামটির মোড়ক উম্মোচন করবেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। অনুষ্ঠানে স্বতন্ত্র সংসদ সদস্য উষাতন তালুকদার, সংরক্ষিত নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি সেনা রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল সানাউল হক পিএসসি, জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানসহ উদ্বর্তন সরকারি-বেসরকারি কর্মকর্তাগণ ও সুশীল সমাজের প্রতিনিধি বর্গকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জোন কমান্ডার জানান, স্থানীয় শিল্পীদের প্রতিভা অন্নষণে ও মেধাকে আরো গতিশীল করতে রাঙামাটি রিজিয়ন ও রাঙামাটি সদর জোন তিন পার্বত্য জেলার বাছাই করা শিল্পীদের নিয়ে এই জমকালো কনসার্টের আয়োজন করছে। এই কনসার্টের মাধ্যমে সম্প্রদায়িক সম্প্রীতি আরো গতিশীল হওয়াসহ এর মধ্যদিয়ে দেশের অন্যতম পর্যটন নগরী রাঙামাটির প্রাকৃতিক সৌন্দর্য দেশব্যাপী ফুটে উঠবে বলে আশা প্রকাশ করেন তিনি।